দক্ষিণ এশিয়া

মন্ত্রিসভায় রদবদল করার আগে প্রধানমন্ত্রী মোদীর বাসভবনে গুরুত্বপূর্ণ বৈঠক বসতে চলেছে

নয়াদিল্লি, ০৬ জুলাই – মঙ্গলবার নিজের বাসভবনে গুরুত্বপূর্ণ বৈঠকে(meeting) বসতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী (narendra modi)। দলের শীর্ষ নেতৃত্বের (top party leaders) পাশাপাশি মন্ত্রিসভার সদস্যদের (ministers) সঙ্গেও এই বৈঠক করতে চলেছেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর অনুযায়ী, এই সপ্তাহেই ক্যাবিনেটের (cabinet) সম্প্রসারণ করতে চলেছেন প্রধানমন্ত্রী। তার আগে এদিনের বৈঠক খুবই গুরুত্বপূর্ণ বলেই মনে করছে বিশেষজ্ঞমহল।

বৈঠকে উপস্থিত থাকতে চলেছেন যাঁরা
সূত্রের খবর অনুযায়ী, প্রধানমন্ত্রীর সঙ্গে এদিনের বৈঠকে উপস্থিত থাকতে চলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপি সভাপতি জেপি নাড্ডা, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের মতো দল ও সরকারের শীর্ষ কর্তাব্যক্তিরা। এছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, নরেন্দ্র সিং তোমার, প্রহ্লাদ যোশী, পীযূষ গোয়েলও উপস্থিত থাকতে চলেছেন বলে জানা গিয়েছে।

ক্যাবিনেট সম্প্রসারণের ব্যাপারে আগেই আলোচনা
সূত্রের খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী মোদী ক্যাবিনেট সম্প্রসারণ নিয়ে আগে অমিত শাহ, জেপি নাড্ডার মতো বর্ষীয়ান মন্ত্রী এবং দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে একাধিক আলোচনা করেছেন। সূত্রের আরও খবর এই সপ্তাহের কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্প্রসারণ হতে চলেছে। এবারের মন্ত্রিসভার সম্প্রসারণে জেডিইউ, এলজেপি পরশের মতো সহযোগীদের অন্তর্ভুক্ত করা হতে পারে। এছাড়াও মন্ত্রকের রদবদলও করা হতে পারে বলে জানা গিয়েছে। উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গের বেশ কয়েকজন বিজেপি সাংসদকে মন্ত্রিসভায় স্থান দেওয়া হতে পারে বলে সূত্রের খবর।

মন্ত্রিসভার সদস্যদের তৈরি থাকতে বলেছিলেন
৩০ জুন কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী মোদী বিরোধীদের মোকাবিলায়, অভিযোগের পাল্টা জবাব দিতে তথ্য নিয়ে তৈরি থাকার নির্দেশ দিয়েছিলেন। সূত্রের খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী এই কথার মাধ্যমেই ইঙ্গিত দিয়ে দিয়েছিলেন, শীঘ্রই মন্ত্রিসভার সম্প্রসারণ হতে চলেছে।

আঞ্চলিক অসাম্য দূর করার বার্তা
এবারের মন্ত্রিসভার সম্ভাব্য সম্প্রসারণে শুধু প্রশাসনিক পরিবর্তনই নয়, বাকি তিনবছরের জন্য রাজনৈতিক বার্তাও দিতে চাইছেন মোদী। সেখানে সামনের নির্বাচনগুলির দিকে লক্ষ্য রেখে আঞ্চলিক অসাম্য দূর করার ব্যাপারেও চেষ্টা করা হতে পারে বলে জানা গিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক মন্ত্রী জানিয়েছেন, বিষয়টিকে মধ্য মেয়াদি সংশোধন বলে বর্ণনা করা যেতে পারে।

২৮ জন মন্ত্রী অন্তর্ভুক্তির সম্ভাবনা
সাধারণভাবে কেন্দ্রীয় মন্ত্রিসভায় ৮১ জন মন্ত্রীকে অন্তর্ভুক্তির সুযোগ রয়েছে। সেখানে এই মুহূর্তে মন্ত্রী রয়েছেন ৫৩ জন। অর্থাৎ আরও ২৮ জনকে মন্ত্রী করার সুযোগ রয়েছে। সরকারের প্রশাসনিক এবং রাজনৈতিক কাজের মোকাবিলায় ২৮ জনকে অন্তর্ভুক্ত করা হতে পারে। অপর একটি সূত্রের খবর অনুযায়ী, অন্তত ২০ জন মন্ত্রীর দায়িত্বও পরিবর্তন করা হতে পারে।

সূত্র: ওয়ান ইন্ডিয়া
এম ইউ/০৬ জুলাই ২০২১

Back to top button