দক্ষিণ এশিয়া

ইমরান সরকারের আমলে পাকিস্তানের ঋণ বেড়েছে

ইসলামাবাদ, ০৫ জুলাই – তিন বছর আগে পাকিস্তানের ক্ষমতায় আসার সময় ইমরান খানের সরকার প্রতিশ্রুতি দিয়েছিল, ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে দেশটির ঋণ শূন্যের কোঠায় নিয়ে আসবে। কিন্তু বর্তমান পাকিস্তানের যে প্রেক্ষাপট তা একেবারেই এর উল্টো। দেশটির ঋণ তো কমেইনি বরং এই তিন বছরে বেড়েছে ১ লাখ ১৭ হাজার ৯০০ কোটি রুপি। শুধু ২০২০-২১ অর্থবছরে সরকারি ঋণ আরও ৪৯ হাজার ৮০০ কোটি রুপি বেড়েছে।

দেশটির জ্বালানি মন্ত্রণালয়ের নথির বরাত দিয়ে দি এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ভর্তুকির কম সরবরাহ ও অদক্ষতার ব্যয় বৃদ্ধির কারণে শুধু ২০২০-২১ অর্থবছরে সরকারি ঋণ আরও ৪৯ হাজার ৮০০ কোটি রুপি বেড়েছে।

তবে দেশটির সরকার দাবি করেছে, গত অর্থবছরে ১৭ হাজার ৭০০ কোটি রুপি ঋণ যোগ হয়েছে, যা বিদ্যুতের দাম বৃদ্ধি এবং ঋণের স্টক হ্রাসের কারণে হয়েছে।

বিদ্যুতের শুল্ক বাড়িয়ে সরকার এখন এই ঋণ কমানোর পরিকলাপনা করছে।

ক্ষমতা গ্রহণের তৃতীয় বছরেও বিদ্যুৎ খাতের অদক্ষতাকে কেন সরকার বিবেচনা করতে পারছে না, এমন প্রশ্নে জ্বালানি মন্ত্রী হামমাদ আজহার কোনো প্রতিক্রিয়া দেখাননি।

দেশটির সরকার বিদ্যুৎ খাতের দক্ষতা বৃদ্ধির জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে বিদ্যুৎ খাতের পরিস্থিতি এমন মারাত্মক হয়েছে যে গত এক বছরে বিদ্যুতের দাম বাড়িয়ে গ্রাহকদের জন্য ১৫ হাজার ৬০০ কোটি রুপি অতিরিক্ত চাপ দেওয়া সত্ত্বেও এর কোনো সমাধান হয়নি।

জ্বালানি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০১৮ সালের জুনে সরকারি ঋণ ছিল ১ লাখ ১৪ হাজার ৮০০ কোটি রুপি যা লাফিয়ে ২০২১ সালের জুনে এসে দাঁড়িয়েছে ২ লাখ ৩২ হাজার ৭০০ কোটি রুপিতে।

জ্বালানি মন্ত্রণালয়ের মতে, ইমরান সরকারের শাসনের তিন বছরে ১০২ শতাংশ বা ১ লাখ ১৭ হাজার ৯০০ কোটি রুপি ঋণ বেড়েছে।

ইমরান সরকারের প্রথম বছরে সরকারি ঋণ বেড়েছে ৪৬ হাজার ৪০০ কোটি রুপি এবং দ্বিতীয় বছরে আরও ৫৩ হাজার ৮০০ কোটি রুপি ঋণ বেড়েছে। জ্বালানি মন্ত্রণালয় দাবি করেছে, তৃতীয় বছরে এই ঋণ ১৭ হাজার ৭০০ কোটি রুপি বেড়েছে।

সূত্র : সমকাল
এন এইচ, ০৫ জুলাই

Back to top button