শিক্ষা

৪ দফা দাবিতে কারিগরি শিক্ষার্থীদের মানববন্ধন

ঢাকা, ০৩ জুন – চার বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্সকে ৩ বছর মেয়াদি কোর্স করার পাঁয়তারা করছে শিক্ষামন্ত্রণালয়। এমন উদ্যোগকে আত্মঘাতি বলে মনে করছে ডিপ্লোমা ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ নামের একটি সংগঠন।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির আহবায়ক মো. ফজলুর রহমান খান ও সদস্য সচিব মির্জা এটিএম গোলাম মোস্তফা। এমন পরিস্থিতিতে ৪ দফা দাবি জানায় তারা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের অযৌক্তিক উদ্যোগ অবিলম্বে বন্ধ এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্চ মোকাবিলায় এই কোর্স আধুনিকায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ জরুরি। প্রধানমন্ত্রীর ২০১৮ সালের নির্দেশনা ও আন্ত:মন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে বিএনবিসি ২০২০ এর জনস্বার্থবিরোধী সংজ্ঞা ধারা-উপধারা সংশোধন করতে হবে। এছাড়াও ইমারত বিধিমালা ২০০৮ সংশোধন করে গেজেট প্রকাশ করতে হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে তারা আরো জানায়, প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিশেষ ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতির কোটা ৫০ ভাগ উন্নীতকরণ করতে হবে। এছাড়াও সরকারি আধা সরকরি স্বায়ত্তশাসিত সংস্থা, পেট্রোবাংলা কর্পোরেশন ও বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে ডিগ্রি ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের অনুপাত ১:৫ রেখে জনকল্যাণে অর্গানোগ্রাম প্রণয়ন এবং জেষ্ঠ্যতার ভিত্তিতে পদোন্নতি প্রদানে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রজ্ঞাপন জারি করতে হবে। বেসরকারি সেক্টরে কর্মরত ইঞ্জিনিয়ারকে বেতন নির্ধারণ ও সরকারি প্রণোদনা দিতে হবে।

পলিটেকনিক ইনস্টিটিউট ও টিভিইটি প্রতিষ্ঠানগুলোর শিক্ষক স্বল্পতা, শ্রেণিকক্ষ, ল্যাব ও ওয়ার্কশপ সংকটসহ শিক্ষকদের পদোন্নতি ও প্রকল্পের শিক্ষকদের নিয়মিত বেতন দিতে হবে। এছাড়াও শিক্ষার্থীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ ২৯টি ইমার্জিং টেকনোলজির বেকারদের এবং বেকার ডিপ্লোমা গ্রাজুয়েটদের কর্মসংস্থানের প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের আহবান জানানো হয়।

সর্বশেষ দাবি আদায়ে ১০দফা কর্মসূচি দিয়েছে ডিপ্লোমা ছাত্র-শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৩ জুলাই ২০২১

Back to top button