রূপচর্চা

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে ৩ টি ঘরোয়া ও প্রাকৃতিক ফেসিয়াল স্ক্রাব

প্রতিদিনের ব্যস্ত জীবনে ঘরের বাইরে যাওয়া হয় প্রায় সকলেরই। এছাড়াও যারা ঘরে থাকেন তাদের নানা কাজে, রান্নাবান্নায়, ঝাড়ামোছাতে ত্বকের উপরে ধুলোর স্তর পড়ে যায়। এর সাথে যোগ হয় মরা কোষ। এইসকল কিছুর আড়ালে ঢাকা পড়ে যায় আপনার ত্বকের আসল সৌন্দর্য, আসল উজ্জ্বলতা। শুধু তাই নয় ত্বকের নানা সমস্যাও শুরু হয়ে যায় এইসকল ঝামেলার কারণে। কিন্তু খুব সহজেই আপনি এই ধুলোবালি এবং মরাকোষ দূর করে ফিরে পেতে পারেন আপনার ত্বকের হারানো উজ্জ্বলতা। আজকে চিনে নিন ৩ টি সম্পূর্ণ প্রাকৃতিক স্ক্রাবারকে যা আপনার ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরিয়ে দেবে খুব সহজেই। প্রতিদিন ব্যবহার করতে পারবেন এই প্রাকৃতিক পার্শ্বপ্রতিক্রিয়া বিহীন স্ক্রাবগুলো।
১) চিনি-লেবুর রসের স্ক্রাব

১ চা চামচ চিনি নিন একটি বাটিতে, এতে দিন ১-২ চা চামচ তাজা লেবুর রস। আঙুল দিয়ে একটু মিশিয়ে আধগলা করে নিন চিনি। এবার এই মিশ্রণটি ত্বকে লাগিয়ে নিন ভালো করে। আলতো করে ঘষতে থাকুন ভালো করে। ৩-৪ মিনিট ঘষে কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। প্রথম ব্যবহারেই নজরে পড়বে উজ্জ্বলতা। আপনি চাইলে পরিমাণ সঠিক রেখে বেশি করে বানিয়ে হাত, পা, গলা ও ঘাড়ের জন্যও ব্যবহার করতে পারেন এই স্ক্রাব।
* লেবুতে অ্যালার্জি থাকলে শুধু চিনি ও পানি ব্যবহারেও ভালো ফল পাবেন।
২) চালের গুঁড়ো-দুধের স্ক্রাব

১ টেবিল চামচ চালের গুঁড়ো নিন। এতে দিন ১ টেবিল চামচ লিক্যুইড দুধ। একটি নেড়ে পেস্টের মতো তৈরি করে মুখ ও গলার ত্বকে লাগিয়ে নিন। আঙুলের ডগা দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসেজ করে নিন। এরপর ২০ মিনিট ত্বকে রেখে কুসুম গরম পানি দিয়ে আবার আলতো ঘষে তুলে ফেলুন। ব্যস, এবার দেখুন ত্বকের উজ্জ্বলতা।
* দুধ দিতে না চাইলে পানি দিয়ে মিশিয়েও ভালোই ফল পাবেন।
৩) কফি-অলিভ অয়েলের স্ক্রাব

১ চা চামচ কফি গুঁড়ো করে নিন। এরপর এতে দিন ১ চা চামচ অলিভ অয়েল। এই মিশ্রণটি দিয়ে পুরো ত্বক ভালো করে ম্যাসেজ করে নিন। ৩-৪ মিনিট ম্যাসেজ করার পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো করে ত্বক মুছে ফেলবেন। পুরো দেহের ত্বকে এটি ব্যবহার করতে পারবেন। নিয়মিত ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা অনেক বৃদ্ধি পাবে, সেই সাথে কমবে ত্বকের অন্যান্য সমস্যা।
* তৈলাক্ত ত্বক হলে এটি ব্যবহার করবেন না।

আরও পড়ুন ::

এস সি

Back to top button