রূপচর্চা

মেহেদির রঙ তুলতে যা করবেন

উপমহাদেশের নারীদের সাজের জন্য মেহেদি খুবই প্রিয়। কিন্তু মেহেদির রঙ কয়েকদিন পর দ্রুত হালকা হয়ে যায়। সে সময় মেহেদির রঙ তুলে ফেলার চেষ্টা করলেও তা অনেকের জন্য বিড়ম্বনা সৃষ্টি করে। এ লেখায় রয়েছে মেহেদির রঙ তোলার তেমন কিছু পদ্ধতি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

শরীরের মেহেদির রঙ তুলতে

১. ব্লিচ
শরীরের কোনো স্থানে মেহেদির রঙ তোলার আগে সে স্থানটি ব্লিচ করে নিন। এজন্য অবশ্যই ভালো মানের ব্লিচ ব্যবহার করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে পরিষ্কার করুন এবং ভালোভাবে শুকিয়ে নিন।

২. বেকিং সোডা ও লেবু
বেকিং সোডা ও লেবুর রস মেশান। এরপর মেহেদির দাগের ওপর আলতো করে এটি লাগিয়ে দিন। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩. টুথপেস্ট
টুথপেস্টের কিছু উপাদান মেহেদির রং তুলে ফেলে। এজন্য মেহেদি লাগানো স্থানে একটি টুথপেস্ট লাগিয়ে দিন। শুকিয়ে গেলে তা ধুয়ে ফেলুন।

৪. পানিতে ধোয়া
পানি দিয়ে বারবার ধুলে মেহেদির রঙ হালকা হয়ে যাবে। এজন্য সাবান ব্যবহার করা যেতে পারে। তবে এতে ত্বকের ক্ষতি এড়াতে বারবার ধোয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

৫. অলিভ অয়েল ও লবণ
অলিভ অয়েলে কিছু লবণ দিয়ে মিশিয়ে নিন। এরপর তা ত্বকের হালকা মেহেদি রঙের ওপর আলতো করে ঘষুন। ১০ মিনিট পর আবার একইভাবে তা প্রয়োগ করুন। এভাবে কয়েকবার করুন।

৬. লবণ পানি
হালকা গরম পানিতে কিছু লবণ মেশান। এরপর সে পানিতে আপনার মেহেদি মাখানো হাত বা পা ভিজিয়ে রাখুন। এভাবে ২০ মিনিট রাখার পর শুকিয়ে নিন। মেহেদির রঙ সম্পূর্ণ ওঠানোর জন্য এভাবে কয়েকবার করুন।

৭. ক্লোরিন
সাধারণত পানি বিশুদ্ধ করতে ক্লোরিন ব্যবহৃত হয়। এ ক্লোরিনই আবার মেহেদির রঙ তুলতে সহায়তা করে। তাই ক্লোরিন মিশ্রিত সুইমিং পুলে সাঁতার কাটলে মেহেদির রঙ উঠে যাবে।

কাপড় থেকে মেহেদির রঙ ওঠানো

  • মেহেদি কাপড়ে লাগার সঙ্গে সঙ্গে তা হালকা কাপড় দিয়ে মুছে ফেলুন, যেন নতুন করে তা আর না লাগে।
  • কাপড়টির মেহেদি লাগা নির্দিষ্ট স্থান ডিটারজেন্ট পাউডার দিয়ে ভিজিয়ে রাখুন এবং কিছুক্ষণ ঘষুন। এক্ষেত্রে ছোট ব্রাশ (যেমন টুথব্রাশ) ব্যবহার করতে পারেন।
  • পাত্রে সামান্য দুধ গরম পানিতে মিশিয়ে মেহেদির দাগের ওপর ঢেলে ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর ছোট ব্রাশে ডিটারজেন্ট পাউডার দিয়ে আবার ঘষুন।
  • উপরের পদ্ধতিতে কাজ না হলে বেকিং সোডা ও পানি মেশান। এরপর তা শুকানোর জন্য কিছুক্ষণ অপেক্ষা করুন। শুকানোর পর ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন।
  • অন্য পদ্ধতিগুলো কাজ না করলে সবশেষ অস্ত্র হিসেবে ব্যবহার করুন বেকিং সোডা ও ভিনেগারের মিশ্রণ। এটি কাপড়ের দাগের ওপর লাগিয়ে শুকাতে দিন। শুকানোর পর তা পানি দিয়ে ধুয়ে নিন।

Back to top button