পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গবাসীর বাংলাদেশে প্রবেশে দিতে হবে ভিসা প্রসেসিং ফি

কলকাতা, ০২ জুলাই – বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে পশ্চিমবঙ্গের নাগরিকদের কাছ থেকে ভিসা প্রসেসিং ফি নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশন থেকে যেসব ভিসা দেওয়া হবে, সেগুলো হবে আউট সোর্সিংয়ের মাধ্যমে। এ কারণে সেগুলোতে কিছু প্রসেসিং ফি ধার্য করা হবে। তবে ফি কত হবে, তা এখনও চূড়ান্ত করা হয়নি।

যদিও ভারতের দিল্লিতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন, চেন্নাই ডেপুটি হাইকমিশন এবং আগরতলা, গুয়াহাটি, মুম্বাই অ্যাসিস্টেন্ট হাইকমিশন থেকে ভিসা দেওয়া হবে আগের পদ্ধতিতেই। অর্থাৎ এ ক্ষেত্রে কোনো ভিসা ফি বা আউট সোর্সিং কার্যকর করা হচ্ছে না।

কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের এক কর্মকর্তা জানিয়েছেন, এর ফলে পশ্চিমবঙ্গের বাসিন্দাদের বাংলাদেশে যাওয়ার ভিসা পেতে আগের তুলনায় সময়ও বেশি লাগবে।

জানা গেছে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরামর্শক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্তে কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশন থেকে ভিসা দেওয়ার বিষয়টি আউট সোর্সিংয়ের মাধ্যমে করা হবে। অর্থাৎ সরাসরি আর কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে গিয়ে কেউ ভিসার আবেদন করতে পারবেন না। তাদের নির্ধারিত আউট সোর্সিং সংস্থার মাধ্যমে আবেদন করতে হবে। এর জন্য কিছু ‘প্রসেসিং ফি’ ধার্য করা হবে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের ডিপ্লোম্যাটিক উইংয়ের শীর্ষ এক কর্মকর্তা বলেন, সবে সিদ্ধান্ত হয়েছে। কভিড পরিস্থিতিতে প্রক্রিয়াটি কার্যকর করতে কিছু সময় লাগবে। পশ্চিমবঙ্গ থেকেই বেশি মানুষ বাংলাদেশে যায়। প্রক্রিয়াটি কেমন কার্যকর হচ্ছে, তা দেখে পরবর্তীকালে ভারতের অন্যান্য অঞ্চলের ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ভারতে আসার ভিসা পেতে বাংলাদেশের নাগরিকদের কাছ থেকে প্রসেসিং ফি নেওয়া হয়। এবার পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশে যাওয়ার ক্ষেত্রেও একই পথ নেওয়া হল।

কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের কনস্যুলার উইংয়ের কাউন্সেলর বসির উদ্দিন বলেন, বাংলাদেশে সবচেয়ে বেশি পর্যটক যান পশ্চিমবঙ্গ থেকে। ফি নেওয়া হলে পর্যটক কমে যেতে পারে।‌ মুক্তিযুদ্ধে অবদানের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অতীতে ভারতীয় নাগরিকদের ক্ষেত্রে ভিসা ফি ‌মওকুফ করেছিলেন বলেও জানিয়েছেন তিনি।‌‌‌

সূত্র: সমকাল
এম ইউ/০২ জুলাই ২০২১

Back to top button