বিজ্ঞান ও প্রযুক্তি

আসছে হোয়াটসঅ্যাপের ভিডিও বিষয়ক ফিচার

আসির আহবাব নির্ঝর

ফেসবুকের মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে আসছে নতুন ফিচার। এই ফিচারের মাধ্যমে কোনও ভিডিও পাঠানোর আগে সেই ভিডিওর কোয়ালিটি বা মান নির্ধারণ করে দেওয়া যাবে। বর্তমানে এ ধরনের কোনও ফিচার নেই। এখন ভিডিও সেন্ড হওয়ার আগে স্বয়ংক্রিয়ভাবে কমপ্রেস হয়ে থাকে।

হোয়াটসঅ্যাপের ফিচার পর্যবেক্ষণকারী সাইট ওয়াবেটাইনফোর বরাত দিয়ে ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, এখন হোয়াটসঅ্যাপে ভিডিও পাঠানোর সময় কোয়ালিটি নির্ধারণ করে দেওয়া যায় না। তবে এই সমস্যা থাকবে না। দ্রুতই ব্যবহারকারীরা ভিডিওর কোয়ালিটি নির্ধারণের ফিচার পাবেন।

ফিচারটি চালু হওয়ার পর ভিডিও পাঠানোর আগে বাড়তি একটি অপশন যুক্ত হবে। সেই অপশন থেকে ব্যবহারকারীকে নির্ধারণ করতে হবে যে- তিনি কোন ভিডিওটি হাই রেজ্যুলেশনে এবং লো রেজ্যুলেশনে পাঠাতে চান। এই ফিচারের মাধ্যমে হোয়াটসঅ্যাপের ব্যাকআপ ব্যবস্থাপনাও আরও ভালো হবে।

হোয়াটসঅ্যাপের নতুন এই ফিচার ব্যবহারের সময় ব্যবহারকারীরা মোট তিনটি অপশন পাবেন। প্রথমটা থাকবে ‘অটো’। ব্যবহারকারীরা অন্য কোনও অপশন বাছাই না করলে এই অপশন থেকেই ভিডিও পাঠানো হবে। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপই নির্ধারণ করবে কোন ভিডিওর জন্য কী ধরনের রেজ্যুলেশন প্রয়োজন।

ফিচারে দ্বিতীয় অপশন হিসেবে থাকবে ‘বেস্ট কোয়ালিটি’। নাম শুনেই অপশনটির কাজ বোঝা যাচ্ছে। এই অপশন বাছাই করলে যেকোনও ভিডিওর সবচেয়ে ভালো কোয়ালিটি পাবেন ব্যবহারকারীরা। আর তৃতীয় অপশন হিসেবে থাকবে ‘ডাটা সেভার’। এই অপশন বাছাই করলে ভিডিও পাঠানোর আগে সেই ভিডিওকে কমপ্রেস করা হবে।

ওয়াবেটাইনফো জানিয়েছে, হোয়াটসঅ্যাপের বেটা ভার্সনে এই ফিচার দেখা গেছে। বর্তমানে ফিচারটিকে আরও উন্নত করার কাজ চলছে। ফলে ব্যবহারকারীদের জন্য আরও কিছুদিন পর ফিচারটি চালু করা হবে। অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ব্যবহারকারীরাই হোয়াটসঅ্যাপের নতুন এই ফিচার ব্যবহারের সুযোগ পাবেন।

এম ইউ/০২ জুলাই ২০২১

Back to top button