ক্রিকেট

৮ বছর নিষিদ্ধ আমিরাতের আমির-আশফাক

দুবাই, ০২ জুলাই – দুর্নীতি দমন বিধি ভঙ্গের প্রমাণ পাওয়ায় সব ধরনের ক্রিকেট থেকে আট বছরের জন্য নিষিদ্ধ হলেন সংযুক্ত আরব আমিরাতের দুই খেলোয়াড় আমির হায়াত ও আশফাক আহমেদ।

বৃহস্পতিবার (১ জুলাই) আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) বিবৃতির মাধ্যমে এই সিদ্ধান্ত জানিয়েছে।

দুর্নীতি দমন বিধির পাঁচটি ধারা ভঙ্গের অভিযোগে এমিরেটস ক্রিকেট বোর্ড আগেই তাদের নিষিদ্ধ করেছিল। গেল বছরের ১৩ সেপ্টেম্বর আমির ও আশফাকের ওপর আনিত অভিযোগ তদন্ত করা শুরু করে আইসিসি। অভিযোগ সত্য হওয়ায় ওই দিন থেকেই তাদের ওপর নিষেধাজ্ঞা ওই দিন থেকেই কার্যকর হবে।

২০১৯ সালের অক্টোবরে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাই পর্বের ম্যাচগুলোর সময়েই দুই ক্রিকেটারের উপর নিষেধাজ্ঞা জারি করে সংযুক্ত আরব আমিরাত।

আমির ও আশফাকের বিরুদ্ধে অর্থ বা উপহার সামগ্রী নিয়ে ম্যাচের ফলাফলে প্রভাবিত করা, জুয়ারিদের প্রস্তাব পেয়ে তা আইসিসির দুর্নীতি দমন শাখাকে (আকসু) না জানানো, ৭৫০ মার্কিন ডলার বা তারও বেশি মূল্যের উপঢৌকন গ্রহণ এবং যে কোনও ধরণের সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করেও তা আকসুকে না জানানোর মতো অভিযোগও রয়েছে দুই ক্রিকেটারের বিরুদ্ধে।

দুর্নীতিবিরোধী ইউনিটের প্রধান অ্যালেক্স মার্শাল বলেন, ‘আমির ও আশফাক দীর্ঘদিন সর্বোচ্চ পর্যায়ে ক্রিকেট খেলেছেন। কোনটা ম্যাচ ফিক্সিং তাদের ভালো মতোই জানা আছে।’

সূত্র : আরটিভি
এন এইচ, ০২ জুলাই

Back to top button