ব্যবসা

এবার ভ্যাট নিবন্ধন নিল মাইক্রোসফট

ঢাকা, ০১ জুলাই – মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) পরিশোধ করতে বাংলাদেশে নিবন্ধন নিয়েছে সফটওয়্যার খাতের শীর্ষস্থানীয় আমেরিকান কোম্পানি মাইক্রোসফট রিজিওনাল সেলস প্রাইভেট লিমিটেড। বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ কাস্টমস, এপসাইজ ও ভ্যাট কমিশনারেটে অফিসে ব্যবসা শনাক্তকরণ নম্বর (বিআইএন) বা ভ্যাট নিবন্ধন নিয়েছে। এর ফলে কোম্পানিটি ভ্যাট পরিশোধ ও রিটার্ন জমা দেওয়াসহ এ বিষয়ক সেবা পাবে। জাতীয় রাজস্ব বোর্ড(এনবিআর) সুত্রে এ তথ্য জানা গেছে।

এনবিআর সুত্র জানিয়েছে, মাইত্রোসফট সিঙ্গাপুরের ঠিকানায় ভ্যাট নিবন্ধন নিয়েছে। বাংলাদেশে প্রতিষ্ঠানটির ভ্যাট এজেন্ট হিসেবে কাজ করবে পোদ্দার অ্যাসোসিয়েট। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জয়ন্ত কুমার পোদ্দার। গত মাসে এই ভ্যাট কমিশনারেট অফিসে প্রযুক্তি খাতের শীর্ষ স্থানীয় কোম্পানি গুগল, আমাজন, ফেসবুক ভ্যাট নিবন্ধন নেয়।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার হুমায়ুন কবির এ বিষয়ে সাংবাদিকদের বলেন, এখন থেকে মাইক্রোসফট রিটার্ন দাখিল করবে। ফলে প্রযুক্তি খাতের এ কোম্পানির সাথে বাংলাদেশের ব্যবসা সম্পর্কে ষ্পষ্ট ধারণা পাওয়া যাবে।

প্রচলিত ভ্যাট আইনে বিদেশে অবস্থিত কোম্পানিগুলোর বাংলাদেশে নিবন্ধন নেওয়ার সুযোগ নেই। এ ধনরনের প্রতিষ্ঠানকে নিবন্ধন নিতে স্থানীয় অফিস খোলা অথবা এজেন্ট নিয়োগ করতে হবে। দেশে প্রযুক্তি নির্ভর সেবার চাহিদা বৃদ্ধির ফলে আন্তর্জাতিক পরিসর এ ধরনের সেবা নেওয়া ও পণ্য কেনা বাবদ ব্যয় বাংলাদেশ থেকে পরিশোধ বেড়েছে। বিশেষকরে গুগল, ফেসবুকের মত প্রতিষ্ঠানে বাংলাদেশ থেকে প্রচুর বিজ্ঞাপন যাচ্ছে। আবার ইউটিউব, নেটফ্লিপ, অ্যামাজন প্রাইম, ওরাকল, মাইক্রোসফট, হইচই, টিকটক, জুম, স্কাইপি, স্ল্যাক ইত্যাদি থেকে পণ্য ও সেবা কেনা বেড়েছে। অনেকে ভিডিও, অ্যাপ, ই-বুক, ওয়েবসাইট সাপোর্ট ইত্যাদি নিয়ে থাকেন। এ প্রেক্ষিতে নতুন ভ্যাট আইনে এ ধরনের প্রতিষ্টানে স্থানীয় অফিস খোলা বা স্থানীয় এজেন্ট নিয়োগের বিধান করা হয়। তার পর থেকে কোনো কোনো প্রতিষ্ঠান সরাসরি ভ্যাটের নিবন্ধন নিচ্ছে। কোনো কোনো প্রতিষ্ঠান স্থানীয় এজেন্ট নিয়োগ করে নিবন্ধন নিচ্ছে। জানা গেছে, নেটফ্লিপ শিগগিরই বাংলাদেশে ভ্যাটের নিবন্ধন পাবে। এ প্রতিষ্ঠানটির নিবন্ধন কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

সূত্র : সমকাল
এন এইচ, ০১ জুলাই

Back to top button