জাতীয়

চলতি সপ্তাহে মডার্না ও সিনোফর্মের ৪৫ লাখ টিকা পাচ্ছে বাংলাদেশ

ঢাকা, ০১ জুলাই – টিকার বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্রের মডার্নার ২৫ লাখ ডোজ ও চীনের সিনোফর্মের ২০ লাখ ডোজ টিকা চলতি সপ্তাহে পাচ্ছে বাংলাদেশ।

বৃহস্পতিবার দুপুরে ভিডিও বার্তায় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এই কথা জানিয়েছেন।

ভিডিও বার্তায় তিনি জানান, শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্র থেকে পাঠানো মডার্না টিকার ১২ লাখ ডোজ আসবে। ওই রাতে সিনোফার্মের ১১ লাখ ডোজ পৌঁছাবে।

শনিবার সকাল ৫টার দিকে চীনের সিনোফর্মের আরও ৯ লাখ ডোজ ও রাত সাড়ে ৮টার দিকে মডার্নার অবশিষ্ট ১৩ লাখ ডোজ আসবে।

জাহিদ মালেক বলেন, ‘আমরা দুই ধরণের ৪৫ লাখ টিকা পেয়ে যাব। এরপর টিকার কর্মসূচি আমরা শুরু করে দিতে পারব।’

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক শুক্রবার রাত সাড়ে ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত থেকে টিকা গ্রহণ করবেন।

ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি অনুযায়ী টিকা পায়নি বাংলাদেশ। চুক্তি অনুযায়ী অক্সফোর্ডের টিকা কোভিশিল্ডের তিন কোটি ডোজ পাওয়ার কথা ছিল।জানুয়ারিতে ৫০ লাখ এবং ফেব্রুয়ারিতে ২০ লাখ ডোজ টিকা পাওয়া গেছে। আর দুই দফায় ভারত সরকারের উপহার হিসেবে ৩৩ লাখ ডোজ পেয়েছে বাংলাদেশ।
এরপর বিকল্প উৎসের সন্ধানে নামে সরকার।

এরই অংশ হিসেবে চীনের সিনোফার্মের দেড় কোটি ডোজ কেনার চুক্তি হয়েছে। এ ছাড়া দুই দফায় চীন থেকে সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা উপহার পায় বাংলাদেশ। একই সঙ্গে কোভ্যাক্স থেকে ফাইজারের টিকার এক লাখ ৬২০ ডোজ আসে।

যুক্তরাষ্ট্র থেকে টিকা আসছে, রাশিয়ার সঙ্গেও টিকা কেনার বিষয়ে আলোচনা চলছে। সব মিলিয়ে টিকা সংকট দূর হতে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সূত্র : সমকাল
এন এইচ, ০১ জুলাই

Back to top button