উত্তর আমেরিকা

কোভিড-১৯ মহামারী মোকাবেলায় এবং ভবিষ্যতে জরুরি স্বাস্থ্যসেবায় ভারতকে আরো সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন, ৩০ জুন- যুক্তরাষ্ট্র কোভিড-১৯ মহামারী মোকাবেলায় এবং ভবিষ্যতে জরুরি স্বাস্থ্যসেবার প্রস্তুতি গ্রহণে ভারতকে আরো চার কোটি ১০ লাখ মার্কিন ডলার সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে। এনিয়ে মোট সহায়তার পরিমাণ বেড়ে ২০ কোটি ডলার ছাড়ালো।

গত এপ্রিল ও মে মাসে ভারত কোভিড-১৯ মহামারীর দ্বিতীয় ঢেউয়ের কবলে পড়ে। ওই সময় দেশটিতে প্রতিদিন নতুন করে তিন লাখেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়। এতে বিভিন্ন হাসপাতালে অক্সিজেন ও বেডের চরম ঘাটতি দেখা দেয়ায় দেশটির স্বাস্থ্য ব্যবস্থা একেবারে ভেঙ্গে পড়ে।

ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভলোপমেন্ট জানায়, ‘ভারতের এই জরুরি প্রয়োজনের সময় যুক্তরাষ্ট্র দেশটির সহযোগিতায় আন্তরিকভাবে এগিয়ে আসে এবং কোভিড-১৯ মহামারী মোকাবেলা অব্যাহত রাখার অংশ হিসেবে বর্তমানে ওয়াশিংটন ভারতের জনগণের পাশে রয়েছে।’

ইউএসএইড কোভিড-১৯ মহামারী মোকাবেলায় এবং কোভিড-১৯ ও ভবিষ্যতে জরুরি স্বাস্থ্যসেবার প্রস্তুতি গ্রহণে ভারতকে আরো চার কোটি ১০ লাখ মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের স্বাধীন এ সংস্থার এক বিবৃতিতে বলা হয়, কোভিড-১৯ রোগ সনাক্তে পরীক্ষা করা, মহামারী সংক্রান্ত মানসিক স্বাস্থ্য সেবা দেয়া, সময় মতো হাসপাতাল সেবা গ্রহণের প্রচারণা চালানো এবং প্রত্যন্ত এলাকায় স্বাস্থ্য সেবা দিতে ইউএসএইডের সহায়তার অর্থ কাজে লাগানো হবে।

বিবৃতিতে আরো বলা হয়, এই অতিরিক্ত অর্থের মাধ্যমে ইউএসএইড স্বাস্থ্য সেবা সরবরাহ চেইন ও ইলেক্ট্রনিক হেলথ ইনফরমেশন সিস্টেম শক্তিশালী, তাদের টিকাদান প্রচেষ্টায় সহায়তা এবং বেসরকারি খাতে ত্রাণ সচল ও সমন্বয় করতে ভারতের সাথে অংশীদারিত্ব অব্যাহত রাখবে।

তথ্যসূত্র: একুশে টিভি
এস সি/৩০ জুন

Back to top button