এশিয়া

খাদ্য সংকটের পর এবার করোনা হানা দিলো উত্তর কোরিয়ায়

পিয়ং ইয়াং, ৩০ জুন- অবশেষে কিমের দেশেও হানা দিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। করোনা যখন সারা বিশ্বে তাণ্ডব চালিয়েছে তখন উত্তর কোরিয়ায় করোনায় আক্রান্ত বা মৃতের খবর পাওয়া যায়নি। কিন্তু সম্প্রতি কয়েকজন উধ্বর্তন কর্মকর্তাকে বদলি করেছেন কিম আর এর জের ধরেই কিমের দেশেও করোনা আঘাত হেনেছে।

চীনে করোনা ছড়ানোর পরেই নিজেদের সীমান্ত বন্ধ করে দেয় উত্তর কোরিয়া। এরপর আর দেশটিতে করোনা সংক্রমণের বিষয়ে কোন তথ্য জানা যায়নি। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে কিছু জানায়নি কিম জং উন। এদিকে সবার সাথে আলাদা হয়ে যাওয়ায় এরইমধ্যে চরম খাদ্য সংকটে পড়েছে উত্তর কোরিয়া। এতে করে মারাত্মকভাবে দেশটির অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এরইমধ্যে করোনা ইস্যুতে কয়েকজন কর্মকর্তার বদলির ঘটনা ঘটেছে উত্তর কোরিয়ায়। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএ জানিয়েছে কিম বলেছেন, ওই কর্মকর্তারা জনগণের নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে একটি বিরাট সংকট সৃষ্টি করেছেন। এর ফলে পরিস্থিতি খারাপ হয়েছে। কিম আরও বলেছেন, ‘এসব কর্মকর্তার ‘দক্ষতার অভাব এবং কর্তব্যে অবহেলা’ গুরুত্বপূর্ণ কাজ বাস্তবায়নের পধে বাধা হয়ে দাঁড়িয়েছে।’ তিনি ওই কর্মকর্তাদের ‘আত্ম-রক্ষামূলক ও নিষ্ক্রিয়’ হিসেবে উল্লেখ করেছেন।

খাদ্য সংকট আবার করোনা মোকাবেলায় দেশটির সঠিক চিকিৎসা ব্যবস্থা না থাকায় নতুন করে সংকটের মুখে পড়তে হচ্ছে উত্তর কোরিয়াকে।

তথ্যসূত্র: কালের কন্ঠ
এস সি/৩০ জুন

 

Back to top button