চট্টগ্রাম

নিন্মমানের বিটুমিনের চালান ফেরত আনার নির্দেশ

চট্টগ্রাম, ৩০ জুন- জাল সনদ জমা দিয়ে চট্টগ্রাম বন্দর থেকে ছাড় নেয়া সব বিটুমিনই ১৯ ঘন্টার মধ্যে বন্দরে ফেরত এনেছে চট্টগ্রাম কাস্টমস দল। জাল সনদ তৈরী করে কাস্টমসকে বোকা বানিয়ে গত সোমবার ড্রামভর্তি ২০ ট্রাক বিটুমিন ছাড় করে নিজেদের গুদামে নিয়ে গিয়েছিল আমদানিকারক ‘ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড’। ধরা না পড়লে পর্যায়ক্রমে বাকি বিটুমিনও ছাড় নিয়ে যেতো আমদানিকারক।

এর আগেই জাল সনদ নিশ্চিত হওয়ার পর চট্টগ্রাম কাস্টমস আমদানি চালানের সব বিটুমিন আটক করে। একইসাথে ছাড় নেয়া নিন্মমানের বিটুমিনের চালান ফেরত আনার নির্দেশ দেয়।

এরপর গত সোমবার গভীর রাত পর্যন্ত ১২ ট্রাক এবং মঙ্গলবার ভোরে ৫ ট্রাক সর্বশেষ সকাল ১১টা নাগাদ বাকি ৩ ট্রাক ফেরত আনা হয়। গত সোমবার বন্দর থেকে বিকাল চারটা নাগাদ এই বিটুমিন ছাড় হয়; আবার ফেরত আনতে মোট সময় লাগে ১৯ ঘন্টা। বর্তমানে ওই আমদানিকারকের আনা সব বিটুমিন এখন বেসরকারী কন্টেইনার ডিপো ’চিটাগাং কন্টেইনার ট্রান্সপোর্টেশন কম্পানি লিমিটেড’ এ আটক আছে। ইস্টার্ণ রিফাইনারির মান পরীক্ষায় ওই সব বিটুমিনই নিন্মমানের এবং ছাড়যোগ্য নয়। নিন্মমানের বিটুমিন বন্দর থেকে ছাড় করতেই মান সনদ জাল করে কাস্টমসে জমা দেয় আমদানিকারকের নিয়োজিত সিঅ্যান্ডএফ এজেন্ট সান শাইন এজেন্সি।

জালিয়াতির মাধ্যমে নিন্মমানের বিটুমিন ছাড়ের চাঞ্চল্যকর ঘটনা উদঘাটন করতে একটি তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন চট্টগ্রাম কাস্টমস কমিশনার মোহাম্মদ ফখরুল আলম। তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির প্রধান কাস্টমসের অতিরিক্ত কমিশনার। বাকি দুইজন হলেন একজন উপ কমিশনার, একজন সহকারী কমিশনার। তারা তদন্ত প্রতিবেদন জমা দেয়ার পরই আইনগত পদক্ষেপ নেয়া হবে। এর আগে ঘটনার ‘নাটের গুরু’ সিঅ্যান্ডএফ এজেন্ট চট্টগ্রামের তাহের চেম্বারের সান শাইন এজেন্সির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার প্রথম পদক্ষেপ হিসেবে কারণ দর্শানোর নোটিশ প্রদান করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমসের সহকারী কমিশনার উত্তম চাকমা বলেন, ছাড় হওয়া ২০ ট্রাক বিটুমিন পুণরায় ফেরত আনা হয়েছে। ফেরত আনার ক্ষেত্রে তারা নানা গড়িমসি করছিল। এরপরও ফেরত আনতে আমাদের মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত সময় লেগেছে। সব বিটুমিনই অক্ষত অবস্থায় ফেরত আনা হয়েছে।

তিনি বলেন, ইস্টার্ণ রিফাইনারির নামে জমা দেয়া নকল মান সনদও যাচাই-বাছাই করেছে ইস্টার্ণ রিফাইনারি কর্তৃপক্ষ। আমি লিখিতভাবে সেটি গ্রহন করেছি।

জালিয়াতি করে ভুয়া সনদ দিয়ে পণ্য ছাড়ের পর ‘ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড’ এর সব আমদানিকৃত চালান পরীক্ষার দাবি উঠেছে। প্রশ্ন উঠেছে এভাবেই তারা আগেও নিন্মমানের বিটুমিন আমদানি করে বাজারে ছেড়েছে। এতে সরকারের কোটি কোটি টাকা গচ্ছা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমস কমিশনার মোহাম্মদ ফখরুল আলম বলেন, বিটুমিনের মান নিশ্চিতে বাধ্যতামূলক সনদ যাচাইয়ে বাণিজ্য মন্ত্রনালয়ের এসআরও জারি হয়েছে ২৫ মে থেকে। এরপর আমদানি হয়ে আসা চালানই আমরা কেবল মান সনদ যাচাই করছি। এর আগের চালানের ক্ষেত্রে আমাদের মান যাচাইয়ের সুযোগ ছিল না। তবে ২৫ মে’র পর থেকে এ আমদানিকারক এবং অন্য আমদানিকারকের চালান ছাড়ে আমরা বাড়তি সতকর্তা আরোপ করেছি।

ল্যাব পরীক্ষায় মান উত্তীর্ণ না হওয়ায় ওই আমদানিকারকের সব বিটুমিন আটক থাকবে-যোগ করেন কাস্টমস কমিশনার।

উল্লেখ্য, দেশে নিন্মমানের বিটুমিন আমদানির অভিযোগ দীর্ঘদিনের। দীর্ঘদিন ধরে এসব বিটুমিন আমদানি হলেও মান নিশ্চিত করা হয়নি। ফলে অহরহ নিন্মমানের বিটুমিন আমদানি হচ্ছিল। কোনভাবেই সেটি ঠেকানো যাচ্ছিল না। এতে করে সড়ক রক্ষনাবেক্ষনে হাজার কোটি টাকা গচ্ছা যাচ্ছিল সরকারের। সর্বশেষ গত ২৫ মে বিটুমিনের মান নিশ্চিতে বাণিজ্য মন্ত্রনালয় তিনটি নির্ধারিত ল্যাবে মান পরীক্ষা বাধ্যতামূলক করে। এরপর থেকেই মূলত নিন্মমানের বিটুমিন আমদানির চক্রটি বিপাকে পড়ে। মান যাচাই বাধ্যতামূলক করার পর এই প্রথম কোনো চালান ধরা পড়লো কাস্টমসের হাতে।

নমুনা পরীক্ষায় উত্তীর্ণ হতে না পেরে আমদানিকারক ঢাকার ‘ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড’ ভুয়া মান সনদ কাস্টমসে জমা দিয়ে বিটুমিন চালান ছাড় নিতে চেয়েছিল। ৫০ কন্টেইনারের মধ্যে ৯টি কন্টেইনার ভুয়া সনদ দিয়ে বন্দর থেকে খালাস করা হয়েছে। কিন্তু কাস্টমসের হাত থেকে শেষ রক্ষা হল না।

ইস্টার্ণ রিফাইনারির দেয়া আসল মান সনদে পুরো চালানই ছাড়ের অযোগ্য। কারণ সেগুলো নিন্মমানের বলেই ল্যাব রিপোর্টে প্রমানিত হয়েছে। নমুনা পরীক্ষায় ‘ন্যাশনাল ডেভলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড’ এর চালানটি দুটি শ্রেনীতে মান উত্তীর্ণ হয়নি। এরমধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে- পেনিট্রেশনে সেটি ৭২ পয়েন্ট পেয়েছে। কিন্তু চালানটি ৬০-৭০ গ্রেডের মধ্যে থাকতে হবে। অর্থ্যাৎ মান অনুযায়ী ২ পয়েন্ট বেশি। আর সফটেনিং শ্রেণীতেও ঘোষনার চেয়ে কম পয়েন্ট পাওয়া গেছে। এই অবস্থায় সেটি ঘোষিত মান অনুযায়ী হয়নি বলে মত দিয়েছে ইস্টার্ণ রিফাইনারি। অথচ এই মান সনদকে জাল করে একটির পয়েন্ট বাড়িয়ে ও অন্যটির পয়েন্ট কমিয়ে মান উত্তীর্ণ হিসেবে সনদ দিয়েছে আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্ট। জাল সনদে সূত্র নম্বর থেকে শুরু করে প্যাড, স্বাক্ষর সবকিছুই জাল করা হয়েছে।

জানা গেছে, আমদানিকৃত পণ্যের মান বিভিন্ন ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা যাচাইয়ের পর সেটি ম্যানুয়ালি এবং ইমেইলে পাঠানোর নিয়ম আছে। বিএসটিআই এই নিয়ম পালন করলেও কিন্তু ইস্টার্ন রিফাইনারির ক্ষেত্রে সেই নিয়ম মানা হয়নি। এই কারণেই জাল সনদ তৈরীর সুযোগ পেয়েছে আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্ট।

জানতে চাইলে মান সনদ দেয়া প্রতিষ্ঠান ইস্টার্ণ রিফাইনারির উপ মহাব্যবস্থাপক (মান নিয়ন্ত্রন) জাহিদুল ইসলাম বলেন, ‘আমরা সবসময় সরকারীভাবে আমদানিকৃত পণ্যের মান সনদ যাচাই করতাম। এই প্রথম বেসরকারী কোন প্রতিষ্ঠানের নমুনা পরীক্ষা করলাম। প্রথম অভিজ্ঞতার কারণেই আমাদের এই পরিস্থিতিতে পড়তে হয়েছে। এরপর থেকে আমরা সতর্ক পদক্ষেপ নিচ্ছি।

পরিস্থিতি থেকে উত্তরণে আমরা কাস্টমসে বলেছি একটি চিঠি দিতে। যাতে আমরা ইমেইলেও মান সনদ পাঠাতে পারি। এতে করে জালিয়াতির সুযোগ থাকবে না। একইসাথে সনদ জাল করার কারণে আমাদের ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। তাই জড়িতদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে আমি ইস্টার্ন রিফাইনারির ব্যবস্থাপনা পরিচালককে সুপারিশ করছি-যোগ করেন জাহিদুল ইসলাম।

তথ্যসূত্র: নতুন সময়
এস সি/৩০ জুন

 

Back to top button