জাতীয়

খাদ্য নিরাপত্তা ও প্রয়োজনীয় সহায়তার দাবি জানিয়েছেন শেয়ার-সার্ভিসকর্মীরা

ঢাকা, ২৯ জুন- রাইড শেয়ার অ্যান্ড সার্ভিস ডেলিভারি ওয়ার্কার্সদের খাদ্য নিরাপত্তা ও প্রয়োজনীয় সহায়তার দাবি জানিয়েছে ‘রাইড শেয়ার অ্যান্ড সার্ভিস ডেলিভারি ওয়ার্কার্স ইউনিয়ন’।

মঙ্গলবার (২৯ জুন) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এ দাবি জানান ইউনিয়নের আহ্বায়ক মো. রফিকুল ইসলাম রফিক, যুগ্ম আহ্বায়ক হাবিবুর রহমান ও সফিকুল ইসলাম মিঠু এবং সদস্য সচিব রিয়াজ মাহমুদ।

বিবৃতিতে তারা বলেন, ‘দেশের শিক্ষিত নিম্ন মধ্যবিত্ত জনগোষ্ঠীর একটি অংশ রাইড শেয়ার ও সার্ভিস ডেলিভারি পেশার সাথে সম্পৃক্ত। করোনা মহামারি প্রকোপ থেকে জনজীবন রক্ষা করার জন্য লকডাউন দেওয়া হয়। লকডাউনের সময়ে রাইড শেয়ার কর্মীদের আয়ের বিকল্প ব্যবস্থা নাই। এই খাতের কর্মীরা একদিন যা রোজগার করে তা সেদিনের ভরণ-পোষণেই ব্যয় হয়। ফলে সঞ্চয় করার কোনো উপায় থাকে না। এমতাবস্থায় লকডাউনে এই খাতে যুক্ত কর্মীরা অসহায় অবস্থায় জীবনযাপন করেন। কাজেই রাইড শেয়ার ও সার্ভিস ডেলিভারি কর্মীদের খাদ্য নিরাপত্তা ও প্রয়োজনীয় সহায়তা দেওয়ার জোর দাবি জানান তারা।

নেতারা বলেন, ‘এই খাতের কর্মীদের খাদ্য নিরাপত্তা ও প্রয়োজনীয় সহায়তা না দিয়ে ডিএমপির পক্ষ থেকে রাইড শেয়ারের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। যেখানে গণপরিবহন বন্ধের পর সবচেয়ে নিরাপদ ও স্বল্প ব্যয়ে যাত্রী পরিবহনের মাধ্যম রাইড শেয়ার। নির্দিষ্ট গন্তব্যে কম খরচে পৌঁছে দেওয়ার নিরাপদ মাধ্যম হওয়া সত্ত্বেও সোমবার ডিএমপির পক্ষ থেকে মোটরসাইকেলে যাত্রী পরিবহনের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। সাধারণ অবস্থাতেই রাইড শেয়ার কর্মীদের আয়ের একটি বড় অংশ ব্যয় হয় ট্রাফিক পুলিশের হয়রানিমূলক মামলার জরিমানা পরিশোধ করতে’।

সিদ্ধান্তের নিন্দা জানিয়ে তারা বলেন, ন্যূনতম খাদ্য নিরাপত্তার ব্যবস্থা না করে মহামারি নিয়ন্ত্রণে লকডাউনের বাস্তবায়ন অমানবিক। রাইড শেয়ার অ্যান্ড সার্ভিস ডেলিভারি ইউনিয়ন মনে করে করোনা নিয়ন্ত্রণে অবশ্যই লকডাউন কার্যকর করা প্রয়োজন তবে লকডাউন কার্যকর করার আগে শ্রমজীবী মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা জরুরি।

তথ্যসূত্র: রাইজিংবিডি
এস সি/২৯ জুন

 

Back to top button