জাতীয়

করোনায় অলস সময় যেভাবে কাটিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

ঢাকা, ২৭ জুন – শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রায় সোয়া এক বছর দেশে করোনাভাইরাসের প্রভাব চলছে। এই সময়টা নষ্ট না করে ব্যাপকভাবে কাজে লাগিয়েছি। রোববার দুপুরে ২০২১-২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে একথা বলেন তিনি।

দীপু মনি বলেন, গত এক বছরে আমাদের যেসব আইন নীতিমালা ছিল প্রায় সবগুলোই আমরা এগিয়ে নিয়েছি, অধিকাংশ সম্পন্ন করেছি দু-একটা এখনো প্রক্রিয়াধীন রয়েছে।

করোনায় মূল সমস্যাটা শিক্ষার্থীদের হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, শিক্ষার্থীদের শিক্ষাজীবন এর ব্যত্যয় ঘটেছে। তাদের এবং তাদের পরিবারকে অনেক কষ্ট পেতে হয়েছে। শিক্ষকদেরও অনেক কষ্ট করতে হয়েছে।

বড় পাবলিক পরীক্ষাগুলো নিয়ে অনিশ্চয়তা রয়েছে জানিয়ে দীপু মনি বলেন, আশা করি খুব দ্রুত এসব অনিশ্চয়তা কেটে যাবে। আমরা প্রয়োজন অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করবো। আশা করি পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগ-উৎকণ্ঠা রয়েছে তা আমরা দূর করতে পারবো।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের শিক্ষাজীবনে ব্যত্যয় ঘটলেও এই সময় আমরা সাধ্যমত চেষ্টা করেছি। এজন্য মন্ত্রণালয়, অধিদপ্তর ও বিভিন্ন সংস্থাগুলোকে ধন্যবাদ জানাচ্ছি।

মন্ত্রী বলেন, করোনার সময়ও যথাসময়ে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে গেছে। শিক্ষকদের একাউন্টে এমপিওর টাকা পৌঁছে দিয়েছি। যাদের নামে আইডি ঠিক ছিলো তাদেরকে প্রণোদনাও দেয়া হয়েছে। এছাড়াও আমরা এসময় গবেষণার কাজ করেছি। পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানোর যে দক্ষতা তা আমরা দেখাতে পেরেছি। তাতে নিঃসন্দেহে বলা যায় আমরা বিজয়ী জাতি।

উক্ত অনুষ্ঠানে ভার্চুয়ালি আরো উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৭ জুন

Back to top button