জাতীয়

আসন্ন লকডাউনের প্রস্তুতিতে বাজারে বাড়ছে ভিড়,হচ্ছে অগ্রিম কেনাকাটা

ঢাকা, ২৭ জুন – লকডাউনের প্রস্তুতি হিসেবে নিত্যপণ্যের বাজার ও স্থানীয় দোকানে হঠাৎ ক্রেতার ভিড় বেড়েছে। সোমবার থেকে সর্বাত্মক লকডাউনের সম্ভাবনা থাকায় এ পরিস্থিতি তৈরি হয়। পুলিশ, বিজিবির সঙ্গে এবার সেনাবাহিনীও মাঠে নামতে পারে- এমন খবরে সাধারণ মানুষ চাল-ডাল, মাছ-মাংস, পেঁয়াজ-রসুন, আদা-আলুসহ নিত্যপ্রয়োজনীয় জিনিস বাড়তি কিনে রাখতে বাজারমুখী হন। রাজধানীর কারওয়ান বাজারসহ বিভিন্ন বাজার ও পাড়া-মহল্লা ঘুরে এমন চিত্র দেখা গেছে। তবে শনিবার রাতে জানা যায়, ১ জুলাই থেকে সর্বাত্মক লকডাউন শুরু হচ্ছে।

বিক্রেতারা জানান, সাধারণত ছুটির দিনে ক্রেতার ভিড় হয়। তবে শনিবার ক্রেতাদের আনাগোনা ছিল চোখের পড়ার মতো। বেশিরভাগ ক্রেতা পরিমাণে বেশিই কিনেছেন বলে তাদের মনে হয়েছে।

ক্রেতারা মনে করছেন, এবারের লকডাউন অন্যবারের চেয়ে বেশি কড়াকড়ি হবে- এই গুঞ্জন সব জায়গায় ছড়িয়ে পড়েছে। অনেকের ধারণা, এটি ঈদ পর্যন্ত দীর্ঘায়িত হতে পারে। এ কারণে অনেকে বাড়তি কেনাকাটা করে রাখছেন।

বিভিন্ন বাজারের খুচরা ব্যবসায়ীরা জানান, আগামী মাসে ঈদুল আজহা। কোরবানির এই ঈদ ঘিরে কিছু পণ্যের দাম ইতোমধ্যে বেড়ে গেছে। এই সময়ে কঠোর লকডাউনের খবরে পণ্যের দাম বেড়ে যেতে পারে। এ কারণে ক্রেতারা হয়তো পণ্য আগাম কিনছেন। তবে ক্রেতাদের এই বাড়তি পণ্যের চাহিদা বাজারে হিতে বিপরীত হতে পারে। এর ফলে পণ্যের দামে প্রভাব পড়তে পারে।

এ ব্যাপারে মিরপুর-১ নম্বর বাজারের শাহ আলী ট্রেডার্সের মালিক কামরুল ইসলাম বলেন, লকডাউনের খবরে বাজারে ক্রেতার ভিড় ও বিক্রি দুই-ই বেড়েছে। তবে পণ্যের দাম তেমন বাড়েনি। ঈদের আগে কিছু মসলার চাহিদা বাড়ে। চাহিদা অনুযায়ী সরবরাহ কম থাকায় এমন হয়। দুই-তিন দিন ধরে এবারও দাম বেড়েছে।

মোহাম্মদপুর টাউনহল বাজারের ব্যবসায়ী মো. মামুন বলেন, ক্রেতাদের বেশ চাপ দেখা যাচ্ছে। তবে গত বছর লকডাউন ঘোষণার পর যেমন কেনাকাটার হিড়িক পড়েছিল, এবার তেমন নয়।

উত্তর পীরেরবাগের ব্যবসায়ী দেলোয়ার হোসেন বলেন, লকডাউনের খবরে ইতোমধ্যে চাল ও চিনির দাম কিছুটা বেড়েছে। এক সপ্তাহ আগে যে চাল ৫৮ টাকা কেজি ছিল, এখন তা ৬০ টাকা হয়েছে। অন্য চালের দামও পাইকারিতে দুই-এক টাকা বাড়তি। বাজারে অন্যান্য নিত্যপণ্যের দাম আগের দিনের মতোই রয়েছে। তবে গত কয়েক সপ্তাহ ধরে বেশিরভাগ নিত্যপণ্য চড়া দামে বিক্রি হচ্ছে।

তথ্যসূত্র: সমকাল
এস সি/২৭ জুন

Back to top button