পশ্চিমবঙ্গ

ভুয়ো ভ্যাকসিনের প্রভাব দেখতে কমিটির তৈরির নির্দেশ

কৌসিক সিনহা

কলকাতা, ২৭ জুন – ভুয়ো ভ্যাকসিন-কাণ্ডে নিয়ে একের পর এক বিতর্ক। ভুয়ো আইএএস দেবাঞ্জনকে জেরা করে উঠে আসছে একের পর এক তথ্য। শুধু ভ্যাকসিন নয়, করোনার ওষুধ দেওয়ারও ফাঁদ পেতেছিল অভিযুক্ত। সেজন্যে এক ওষুধ কারবারির সঙ্গেও যোগাযোগ তৈরি করে সে। তদন্তে উঠে আসছে একের পর এক চাঞ্চল্যকর তথ্য।

ইতিমধ্যে এই ঘটনায় ক্ষুব্ধ খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দেবাঞ্জনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। আর এরপরেই অনিচ্ছাকৃত খুনের মামলা দায়ের করা হয়েছে।

পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে চিন্তায় স্বাস্থ্য দফতর
ভুয়ো ভ্যাকসিন নেওয়ার পর থেকে আজ থেকে হঠাত করে অসুস্থ হয়ে পড়েন মিমি চক্রবর্তী। আরও বেশ কয়েকজন বিভিন্ন ধরনের অসুস্থতার বিষয় উল্লেখ করেছেন। অন্যদিকে দেবাঞ্জনকে জেরা করে জানা গিয়েছে যে, প্রায় ২০০ এরও বেশি মানুষকে ভুয়ো ভ্যাকসিন দিয়েছেন তারা। ইতিমধ্যে তাঁদের মধ্যে বেশ কয়েকজনের সন্ধান পাওয়া গিয়েছে। বাকিদের খোঁজে ক্যাম্প চালু করা হয়েছে। সেখানে এই ভ্যাকসিন নেওয়ার পর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হয়েছে কিনা সে বিষয়ে পরীক্ষা করা হবে। অন্যদিকে এই ঘটনার পরে ভুয়ো ভ্যাকসিন নেওয়া রোগীর উপর সর্বক্ষণ নজরদারি চালানো হচ্ছে।

চার সদস্যের কমিটি
এই ঘটনায় ক্ষুব্ধ খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযুক্তর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ তাঁর। জানা গিয়েছে, ভুয়ো ভ্যাকসিন নেওয়ার পর থেকে রোগীদের শরীরে কী প্রভাব পড়েছে, তা খতিয়ে দেখতে ৪ সদস্যের একটি কমিটি তৈরি করল রাজ্য সরকার। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে তৈরি এই কমিটি টিকাপ্রাপ্তদের শরীরে কী প্রভাব পড়েছে টা খতিয়ে দেখবে। পাশাপাশি আগামিদিনে তাঁদের ভ্যাকসিন দেওয়া যায় কিনা সে বিষয়েও সরকারকে তথ্য দিতে সাহায্য করবে।

গাইডলাইন তৈরি করা হবে
এই ঘটনা কার্যত সরকারের চোখ খুলে দিয়েছে! এমন যে হতে পারে তা বোঝাও যায়নি। আর এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে এখন অনেক বেশি সতর্ক রাজ্য সরকার। এমনকি পুরসভা এবং স্বাস্থ্য দফতরকেও এই বিষয়ে সতর্ক করা হয়েছে। আর এই সতর্কতা থেকেই এই কমিটিকে এই বিষয়ে সুনির্দিষ্ট গাইডলাইন তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। আর এই গাইডলাইন মেনে আগামিদিনে ভ্যাকসিনেশন ক্যাম্প সহ সমস্ত সেবামুলক কাজ করা হবে।

পুরসভা কিংবা সরকারি হাসপাতাল থেকে ভ্যাকসিন নিন
দুপুরে সাংবাদিকদের মুখোমুখি হন ফিরহাদ হাকিম। সেখানে তিনি ফের একবার সাধারণ উদ্দেশ্যে বার্তা দিয়ে বলেন, কোনও ক্যাম্প থেকে ভ্যাকসিন নেবেন না। একটু কষ্ট করে হলেও কলকাতা পুরসভার ক্যাম্প অফিস থেকে ভ্যাকসিন নেওয়ার আবেদন ফিরহাদেরর। শুধু তাই নয়, বিভিন্ন সরকারি হাসপাতাল থেকে ভ্যাকসিন নেওয়ার আবেদন ফিরহাদের।

এন এইচ, ২৭ জুন

Back to top button