সিলেট

২৬ জুলাই সিলেট-৩ আসনে ‘ডেমো ভোট’ অনুষ্ঠিত হবে

সিলেট, ২৬ জুন – আগামী মাসের ২৮ তারিখ সিলেট-৩ আসনে অনুষ্ঠিত হতে যাচ্ছে উপনির্বাচনের ভোটগ্রহণ। এদিন আসনের প্রতিটি কেন্দ্রে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর মাধ্যমে।

এই প্রথম সিলেটের কোনো আসনের প্রতিটি কেন্দ্রে ইভিএম’র মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তবে আসনটির ভোটাররা পরিচিত নন এই ভোটিং মেশিনের সঙ্গে। তাই ভোটাররা যাতে ভোটের দিন স্বাচ্ছন্দে ভোট দিতে পারেন সেজন্য নির্বাচনের একদিন আগে অর্থাৎ- ২৬ জুলাই সিলেট-৩ আসনের প্রতিটি কেন্দ্রে ‘ডেমো ভোট’ অনুষ্ঠিত হবে।

তথ্যটি নিশ্চিত করেছেন সিলেট আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহা. ইসরাইল হোসেন।

এর আগে শুক্রবার (২৫ জুন) সকালে সিলেট-৩ আসনের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের পর সিনিয়র জেলা নির্বাচন অফিসার ফয়সল কাদের বিষয়টি জানিয়ে সকল প্রার্থী ও সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন।

রিটার্নিং অফিসার মোহা. ইসরাইল হোসেন বলেন, আগামী মাসের ২৬ জুলাই অর্থাৎ- নির্বাচনের একদিন আগে সিলেট-৩ আসনের প্রতিটি কেন্দ্রে ‘ডেমো ভোট’ গ্রহণের আয়োজন করা হবে। এদিন ভোটাররা ইভিএম পদ্ধতিতে ভোট দেয়ার বিষয়টি প্র্যাক্টিক্যালি দেখে ও জেনে নেবেন। এতে নির্বাচনের দিন ভোটাররা কেন্দ্রে ভোট দিতে গিয়ে আর জড়তাবোধ করবেন না।

বিশেষ করে নারী ও বৃদ্ধ ভোটারদের কথা চিন্তা করে এমন আয়োজনের জন্য নির্বাচন কমিশন নির্দেশনা প্রদান করে বলে তিনি জানান।

উল্লেখ্য, দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জের একাংশ নিয়ে গঠিত সিলেট-৩ আসনের এমপি আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদ চৌধুরী চলতি বছরের ১১ মার্চ করোনায় সংক্রমিত অবস্থায় ঢাকার একটি হাসপাতালে মারা যান। এরপর ১৫ মার্চ এটি শূন্য ঘোষণা করা হয়।

আগামী ২৮ জুলাই মাহমুদ উস সামাদ চৌধুরীর আসনে ইভিএম পদ্ধতিতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। আসনটিতে মোট ভোটার ৩ লাখ ৫২ হাজার ও ভোটকেন্দ্র ১৪৯টি।

সিলেট-৩ আসনে উপনির্বাচনে ভোটযুদ্ধে অংশ নিয়েছেন ৪ জন। তারা হলেন- আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান হাবিব, জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান আতিক, স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য শফি আহমেদ চৌধুরী ও বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী জুনায়েদ মুহাম্মদ মিয়া।

তবে ফাহমিদা হোসেন লুমা এবং শেখ জাহেদুর রহমান মাসুম নামে স্বতন্ত্র দুই প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেও মনোনয়নে ভোটারদের তথ্য যথাযথ না পাওয়ায় গত ১৭ জুন তাদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

সূত্র : সিলেটভিউ
এন এইচ, ২৬ জুন

Back to top button