দক্ষিণ এশিয়া

ভারতে আড়াই হাজার মানুষকে করোনার ভুয়া টিকা দেওয়া হয়েছে

নয়াদিল্লি, ২৫ জুন – ভারতে দুই হাজার ৫০০ মানুষকে করোনার ভুয়া টিকা দেওয়া হয়েছে। শুক্রবার দেশটির পুলিশ এই তথ্য জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, মুম্বাই ও মহারাষ্ট্রে দুই হাজার ভুয়া টিকা দেওয়া হয়েছে। বাকী ৫০০ টিকা পশ্চিমবঙ্গ ও অন্যান্য রাজ্যে দেওয়া হয়েছে।

মুম্বাই পুলিশ জানিয়েছে, ধারণা করা হচ্ছে, প্রায় দুই হাজার মানুষকে টিকার পরিবর্তে স্যালাইন দেওয়া হয়েছে। এ ঘটনায় ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এদের মধ্যে বেসরকারি হাসপাতালের দুই চিকিৎসক রয়েছেন। ভুয়া টিকার এই চক্রটি একটি ক্ষেত্রে অভিজাত এলাকার বাসিন্দাদের টার্গেট করেছিল।

পুলিশের জয়েন্ট কমিশনার বিশ্বাস পাতিল বলেন, ‘আমরা এরপর এই সিন্ডিকেটের আরও আটটি টিকা ক্যাম্পের সন্ধান পেয়েছি।’

এদিকে কলকাতার পুলিশ জানিয়েছে, কলকাতায় হদিস মিলল করোনার আটটি ভুয়া টিকাকেন্দ্রের সন্ধান পাওয়া গেছে। এই চক্রটির প্রধানকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি নিজেকে কলকাতা পৌর করপোরেশনের যুগ্ম কমিশনার হিসেবে পরিচয় দিয়ে বিভিন্ন স্থানে টিকাদান শিবির চালাতেন। নিজেকে একজন আইএএস কর্মকর্তা হিসেবেও পরিচয় দিতেন তিনি। শহরের প্রায় ৫০০ মানুষকে ভুয়া টিকা দিয়েছে তার পরিচালিত কেন্দ্রগুলো।

কলকাতার পুলিশ কর্মকর্তা অতিন ঘোষ জানিয়েছেন, ওই চক্রের প্রধান যে টিকাগুলো দিতেন সেগুলোর গায়ে আস্ট্রাজেনেকার লেবেল লাগানো ছিল।

তিনি বলেন, ‘দেখা গেছে, আরেকটি লেবেলের ওপর কোভিশিল্ডের লেবেল লাগানো ছিল, যেটি অ্যামিকান সালফেট ৫০০ মিলিগ্রাম ছিল। এই ওষুধটি মূত্রনালি, হাড়, মস্তিস্ক, ফুসফসু ও রক্তে ব্যাক্টেরিয়া সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত হয়।’

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/২৫ জুন ২০২১

Back to top button