উত্তর আমেরিকা

ট্রাম্পের আইনজীবীর আইন পেশার লাইসেন্স স্থগিত করেছে আদালত

ওয়াশিংটন, ২৫ জুন- সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানির আইন পেশার লাইসেন্স স্থগিত করেছেন আদালত। ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ‘কারচুপি’র দাবি ও ‘মিথ্যা ষড়যন্ত্র তত্ত্ব’ ছড়ানোর অভিযোগে তার বিরুদ্ধে বৃহস্পতিবার (২৪ জুন) এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ৭৭ বছর বয়সী জুলিয়ানি নিউইয়র্ক শহরের সাবেক মেয়র এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী হিসেবে কাজ করেছেন।

জুলিয়ানি ৫০ বছরেরও বেশি সময় আগে নিউইয়র্ক স্টেট বার কাউন্সিলে আইনজীবী হিসেবে নিবন্ধিত হয়েছিলেন। তবে সর্বশেষ নির্বাচনে ট্রাম্পের পক্ষে শক্ত অবস্থান নিয়ে ‘কারচুপি’র দাবি ও ‘মিথ্যা ষড়যন্ত্র তত্ত্ব’ ছড়ানোর অভিযোগে তার সেই নিবন্ধন বাতিল করা হলো।

বৃহস্পতিবার আদালত জানিয়েছেন, গত বছরের নির্বাচন নিয়ে মিথ্যা এবং বিভ্রান্তিমূলক তথ্য উপস্থাপন করায় রুডি জুলিয়ানির আইন পেশার নিবন্ধন স্থগিত করা হয়েছে। ফলে তিনি আপাতত আর আইনজীবী হিসেবে কাজ করতে পারবেন না।

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডেমোক্র্যাটিক পার্টি থেকে সে সময়কার প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এবং তার ছেলে হান্টারের বিরুদ্ধে ইউক্রেন থেকে উদ্বেগজনক কিছু তথ্য বা অভিযোগ সামনে আনার প্রচেষ্টায় নেতৃত্ব দিয়েছিলেন রুডি জুলিয়ানি। তবে বাইডেন ও তার ছেলে যে কোনো ধরনের অপরাধের সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছিলেন। পরে অবশ্য প্রেসিডেন্ট নির্বাচনে জয় পান জো বাইডেন।

তথ্যসূত্র: বিডি২৪লাইভ
এস সি/২৫ জুন

Back to top button