ইউরোপ

কৃষ্ণসাগরে ব্রিটিশ যুদ্ধজাহাজ রুশ জলসীমায় ঢুকে যাওয়ায় গুলি ছুড়ে রাশিয়ার হুঁশিয়ারি

মস্কো, ২৩ জুন- কৃষ্ণসাগরে ব্রিটিশ নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজের দিকে সতর্কতামূলক গুলি ও বোমা নিক্ষেপ করেছে রাশিয়া। তাদের দাবি, জাহাজটি রুশ জলসীমায় ঢুকে গিয়েছিল। তবে এ দাবি অস্বীকার করেছে যুক্তরাজ্য।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ব্রিটিশ ডেস্ট্রয়ার এইচএমএস ডিফেন্ডারকে রুশ জলসীমা লঙ্ঘন করলে অস্ত্র ব্যবহার করা হবে বলে প্রাথমিক হুঁশিয়ারি দেয়া হয়েছে। তারা এতে কোনো প্রতিক্রিয়া দেখায়নি।

রুশ মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার ক্রিমিয়ার কেপ ফিওলেন্ট উপকূলে এ ঘটনা ঘটেছে। ব্রিটিশ যুদ্ধজাহাজটি সীমা পেরিয়ে তিন কিলোমিটার ভেতরে প্রবেশ করেছিল বলে দাবি করা হয়েছে।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া উপদ্বীপ দখল করে রাশিয়া। আন্তর্জাতিক মহলের ব্যাপক সমালোচনা সত্ত্বেও এখনো অঞ্চলটি নিয়ন্ত্রণে রেখেছে রুশ সরকার।

রাশিয়া বলছে, তাদের একটি প্যাট্রল জাহাজ এইচএমএস ডিফেন্ডারের দিকে গুলি ছুড়ে সতর্ক করে এবং একটি এসইউ-২৪ যুদ্ধবিমান সেটির গতিপথ বরাবর চারটি বোমা ফেলে। এতে বাধ্য হয়ে ব্রিটিশ যুদ্ধজাহাজটি মুখ ঘুরিয়ে নেয়।

তবে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় রাশিয়ার এসব দাবি মিথ্যা বলে মন্তব্য করেছে। তাদের দাবি, ডিফেন্ডারের দিকে গুলি-বোমা ছোড়ার কোনো ঘটনাই ঘটেনি।

ব্রিটিশ কর্তৃপক্ষ বলেছে, রয়্যাল নেভির জাহাজটি আন্তর্জাতিক আইন অনুসরণ করে ইউক্রেনের জলসীমা দিয়ে নির্বিবাদভাবে পথ পার হচ্ছে মাত্র।

তবে এ ঘটনার বিষয়ে রাশিয়ায় নিযুক্ত ব্রিটিশ প্রতিরক্ষা কর্মকর্তাকে মস্কো তলব করেছে বলে জানিয়েছে রুশ গণমাধ্যম তাস।

তথ্যসূত্র: জাগো নিউজ
এস সি/২৩ জুন

Back to top button