উত্তর আমেরিকা

করোনায় আক্রান্তদের কুখ্যাত গুয়ান্তানামো কারাগারে পাঠাতে চেয়েছিলেন ট্রাম্প

ওয়াশিংটন, ২৩ জুন – বিদেশে থাকা যেসব আমেরিকান করোনায় আক্রান্ত হয়েছিলেন তাদেরকে কুখ্যাত গুয়ান্তানামো বে কারাগারে কোয়ারেন্টাইনের জন্য পাঠাতে চেয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শিগগিরই প্রকাশিত হতে যাওয়া একটি বইতে এই দাবি করা হয়েছে।

‘নাইটমেয়ার সিনারিও : ইনসাইড দ্য ট্রাম্প অ্যাডমিনেস্ট্রেশনস রেসপন্স টু দ্য প্যানাডেমিক দ্যাট চেঞ্জড হিস্টোরি’ নামের বইটি লিখেছেন ওয়াশিংটন পোস্টের সাংবাদিক ইয়াসমিন আবুতালেব ও ডামিয়ান প্যালেত্তা। হোয়াইট হাউজের জ্যেষ্ঠ কর্মকর্তা ও সরকারের স্বাস্থ্য কর্মকর্তাসহ ট্রাম্প প্রশাসনের সঙ্গে সংশ্লিষ্ট ১৮০ জনের বেশি ব্যক্তির সাক্ষাৎকার যুক্ত করা হয়েছে বইটিতে।

এতে বলা হয়েছে, ২০২০ সালের ফেব্রুয়ারিতে হোয়াইট হাউজের সিচুয়েশন রুমে ট্রাম্প যখন এই পরামর্শ দিয়েছিলেন তখন স্তম্ভিত হয়ে গিয়েছিলেন কর্মীরা।

আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের রাখতে ২০০২ সালের জানুয়ারিতে গুয়ান্তানামো বে কারাগার চালু করা হয়। কিউবা উপকূলের এই কারাগারটিতে বেআইনিভাবে বন্দি রাখা, বন্দিদের নির্যাতন এবং তাদের অধিকার লঙ্ঘন করা হতো বলে অভিযোগ রয়েছে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা তার প্রথম মেয়াদে এটি বন্ধের প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত এটি বন্ধ হয়নি।

সূত্র: রাইজিংবিডি
এম ইউ/২৩ জুন ২০২১

Back to top button