জাতীয়

জাতীয় পরিচয়পত্রের দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দেওয়া যথার্থ: স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা, ২৩ জুন – স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরির দায়িত্ব নির্বাচন কমিশনের কাছ থেকে নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে দেওয়াই যথার্থ। সরকার জেনে-বুঝে ও সবার মতামত নিয়েই এনআইডি সেবাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আজ বুধবার কারা অধিদফতরে কারাবন্দি পোষ্যদের বঙ্গবন্ধু বৃত্তি প্রদান অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, এনআইডি তৈরির দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে সরকার এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত ও পরামর্শ নিয়েছে। এখন এসব বিষয়ে অহেতুক কথা হচ্ছে।

নির্বাচন কমিশন ছবিসহ এনআইডির জন্য তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও তৈরির দায়িত্ব পালন করে আসছিল। কিছুদিন আগে সরকার জাতীয় পরিচয়পত্রের দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে ন্যস্ত করার সিদ্ধান্ত নেয়। গত ২০ জুন মন্ত্রিপরিষদ বিভাগ এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানিয়ে দেয়। পরে নির্বাচন কমিশন এনআইডি সেবা দেওয়ার দায়িত্ব নিজেদের কাছে রাখার যুক্তি দেখিয়ে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি দেয়। গতকাল মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ পুনরায় জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিবন্ধন কার্যক্রমের দায়িত্ব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কাছে দেওয়ার কথা উল্লেখ করে নির্বাচন কমিশনের (ইসি) কাছে চিঠি পাঠিয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের চিঠিতে উল্লেখ করা হয়েছে, গত ১৭ মে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাঠানো পত্রের আলোকে সরকার জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম আইনানুগভাবে নির্বাচন কমিশন থেকে সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তরের সিদ্ধান্ত গ্রহণ করেছে। এমতাবস্থায়, নির্দেশনাসমূহ যথাযথভাবে প্রতিপালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সূত্র : এনটিভি
এন এইচ, ২৩ জুন

Back to top button