পশ্চিমবঙ্গ

এবার মিশন পুর নির্বাচন, বীরভূমে দলকে কড়া দাওয়াই অনুব্রতর

জয়দীপ সরকার

কলকাতা, ২০ জুন – বীরভূমে তৃণমূল কংগ্রেসকে ঢেলে সাজাতে রবিবার বোলপুরে জেলা কমিটির সভা করলেন অনুব্রত মন্ডল। সেই সভায় গত বিধানসভা নির্বাচনে বুথ ভিত্তিক বিশ্লেষণের পাশাপাশি আগামী পুরভোটের প্রস্তুতিও শুরু করে দেওয়া হয়। বিধানসভা নির্বাচনে জেলায় দুবরাজপুর ছাড়া সর্বত্রই জয় পেয়েছে তৃণমূল। কিন্তু দুবরাজপুরে কেন পরাজয় হল তার কারণ খুঁজতে রীতিমতো বুথ ধরে সমীক্ষা চালান অনুব্রত। সেখানে শেষ মূহুর্তে প্রার্থী বদল থেকে শুরু করে একাংশের কর্মীদের নিষ্ক্রিয়তা বা গোপনে বিজেপিকে মদত দেওয়া, সবকিছু নিয়েই আলোচনা করেন তিনি। দুবরাজপুরে দলের ব্লক সভাপতি ভোলানাথ মিত্র কোভিডে আক্রান্ত ছিলেন, কিন্তু সেখানকার অন্যান্য নেতাকর্মীদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন অনুব্রত। যার প্রেক্ষিতে দুবরাজপুরে দলের নেতৃত্বে বদল আসতে পারে বলেই মনে করছেন তৃণমূল কর্মী সমর্থকেরা।

রামপুরহাটের ফলাফল নিয়েও আলোচনা হয় এদিনের বৈঠকে। এই আসনে জয় এলেও ব্যবধান খুবই কম। তারও কারণ পর্যালোচনা করেন দলের জেলা সভাপতি। প্রসঙ্গত কোনও পুরসভা এলাকাতেই তৃণমূলের ফল আশাপ্রদ হয়নি। বোলপুর, সিউড়ি, রামপুরহাট, দুবরাজপুর, সাইথিয়া, নলহাটির মতো পুর এলাকাগুলিতে দলীয় নেতা কর্মীদের ভূমিকায় তিনি যে সন্তুষ্ট নন, তা এদিন স্পষ্ট বুঝিয়ে দেন অনুব্রত। এক্ষেত্রে পুরভোটকে সামনে রেখে দলের সংগঠন ঢেলে সাজানোর পাশাপাশি ‘দুয়ারে পুরসভা’ কর্মসূচিও চালু করার পরিকল্পনা রয়েছে বলে জানা যাচ্ছে।

এছাড়াও দ্রুত অঞ্চল সভাপতি বদলের প্রক্রিয়া শুরু করতে পারে জেলা তৃনমূল। প্রথমে পরিবর্তন হতে পারে দুবরাজপুরে। তারপর একে একে অন্য অঞ্চলগুলিতেও সভাপতি পরিবর্তন করা হতে পারে বলে খবর। প্রত্যেক নেতার কাজের মূল্যায়ন করবে দল। এদিনের জেলা কমিটির সভায় ছিলেন সাংসদ শতাব্দী রায়ও। দলের কম্যান্ডার যেভাবে কড়া পদক্ষেপ নিলেন তাতে নিচুতলার কর্মীরা নতুন করে উজ্জীবিত হওয়ার পাশাপাশি সাংগঠনিক ক্ষেত্রটা আরও মজবুত হবে বলেই মনে করছেন জেলার রাজনৈতিক বিশেষজ্ঞরা।

এম এউ, ২০ জুন

Back to top button