এশিয়া

করোনার ১০০ কোটি ডোজ টিকা বিতরণ করেছে চীন

বেইজিং, ২০ জুন – করোনার ১০০ কোটি ডোজ টিকা বিতরণ করেছে চীন। অবশ্য এর এক তৃতীয়াংশ বিশ্বের বিভিন্ন দেশে বিতরণ করা হয়েছে। রোববার দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

চীনের কত শতাংশ জনগণ টিকা পেয়েছে তা অবশ্য নিশ্চিত হওয়া যায়নি। টিকার তথ্য নিয়ে স্বচ্ছতার অভাবের কারণে এ সংক্রান্ত তথ্য পাওয়া যায়নি।

চীনা কর্তৃপক্ষ অবশ্য এর আগে জানিয়েছিল, চলতি মাসের শেষ নাগাদ তারা দেশের ১৪০ কোটি মানুষের ৪০ শতাংশকে টিকা দেওয়া শেষ করবে। এই লক্ষ্যে কিছু কিছু প্রদেশে বিনামূল্যে টিকা দেওয়া হচ্ছে। এছাড়া টিকার ব্যাপারে উৎসাহিত করতে আনহুই প্রদেশে বিনামূল্যে ডিম এবং রাজধানী বেইজিংয়ে বাজারের কুপন বিতরণ করা হচ্ছে।

চীন শর্তসাপেক্ষে চারটি টিকার অনুমোদন পেয়েছে। অবশ্য এগুলোর কার্যকারিতা ফাইজার ও মডার্নার টিকার চেয়ে কম। ফাইজারের টিকার ৯৫ শতাংশ এবং মডার্নার ৯৪ শতাংশ কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে। বিপরীত দিক থেকে ব্রাজিলে পরিচালিত ট্রায়ালে চীনের সিনোভ্যাকের টিকা সংক্রমণ প্রতিরোধে ৫০ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। এছাড়া সিনোফার্মের দুই টিকার কার্যকারিতা যথাক্রমে ৭৯ ও ৭২ শতাংশ এবং ক্যানসিনোর টিকার ৬৫ শতাংশ কার্যকারিতা প্রমাণিত হয়েছে।

সূত্র : রাইজিংবিডি
এম এউ, ২০ জুন

Back to top button