বিজ্ঞান ও প্রযুক্তি

ইন্টারনেটের গতি কত হওয়া উচিত ?

ইন্টারনেট গতি নিয়ে কখনও বিরক্ত হননি এমন মানুষ পাওয়া মুশকিল। প্রায় সবাই-ই অল্পবিস্তর নিজ নিজ ইন্টারনেট গতি এবং সংযোগ নিয়ে বিরক্ত। প্রশ্ন হল, আসলে ইন্টারনেটের গতি কত হওয়া উচিত?

এ প্রশ্ন সামনে এলেই আবার নতুন সমস্যা সামনে আসে। অনেকেরই সঠিকভাবে জানা নেই, ইন্টারনেটের গতি ঠিক কত হলে তাকে আদর্শ বলা যায়। ফলে এ ব্যাপারে ইন্টারনেট ব্যবহারকারীদের নির্ভর করতে হয় ইন্টারনেট সেবাদাতাদের উপর, তারা যা বলেন সেটাই মেনে নিয়ে সন্তুষ্ট থাকতে হয়।

এ সমস্যা শুধু আমাদের পরিচিত গণ্ডিতে নয়, খোদ যুক্তরাষ্ট্রেও দেখা গেছে। যুক্তরাষ্ট্রে ইন্টারনেটের গতি নিয়ে ১,২১৪ জনের উপর ‘অলকানেক্ট’ নামের এক জরিপ চালানো হয়েছিল। সবাইকে প্রশ্ন করা হয়েছিল, আদর্শ ইন্টারনেট গতি কত হওয়া উচিত। কিন্তু জরিপে অংশ নেওয়া ৭৩ শতাংশ সে প্রশ্নের উত্তর দিতে পারেননি। আর ৩৬ শতাংশ নিজ বাড়িতে কত গতির ইন্টারনেট চালান তা-ই বলতে পারেননি। খবর সিনেটের

ইন্টারনেট গতি কত হওয়া উচিত সে ব্যাপারে যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশন (এফসিসি) এর একটি নির্দেশনা রয়েছে। ওই নির্দেশনায় ২৫ মেগাবিট পার সেকেণ্ড বা প্রতি সেকেণ্ডে ২৫ মেগাবিট গতিতে ডাউনলোড হয় এবং ৩ মেগাবিট পার সেকেণ্ডে বা প্রতি সেকেণ্ডে ৩ মেগাবিট গতিতে আপলোড হয় এমন ইন্টারনেট সংযোগকে ব্রডব্যান্ড বলা হচ্ছে। তাদের মতে, এটি বাসার জন্য এবং এক বা একাধিক ইন্টারনেট ব্যবহারকারীর জন্য আদর্শ।

সে হিসেবে বলা যেতে পারে, বাসার ইন্টারনেট সংযোগ এমন হওয়া উচিত যার ডাউনলোড গতি অন্তত ২৫ মেগাবিট, আর আপলোড গতি অন্তত ৩ মেগাবিট।

এখানেও সমস্যা রয়েছে। বিশ্বব্যাপী অনেক স্থানেই এখনও ২৫ মেগাবিট ডাউনলোড গতি এবং ৩ মেগাবিট আপলোড গতির্ ইন্টারনেট সংযোগ নেই।

এম ইউ/২০ জুন ২০২১

Back to top button