পশ্চিমবঙ্গ

গঙ্গাজলে দূষিত মন পরিষ্কার করে তৃণমূলে ফিরলেন ৩০০

কলকাতা, ২০ জুন- পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের আগে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের অনেক নেতাকর্মী ভারতীয় জনতা পার্টিতে যোগ দিয়েছিলেন। কেন্দ্রের মতো রাজ্যেও বিজেপি ক্ষমতায় আসবে এমনটাই মনে করেছিলেন তারা।

কিন্তু ভোটের ফলে রাজ্যবাসী তৃণমূল কংগ্রেসেই আস্থা রাখেন। জিতে যান মমতা ব্যানার্জি। তৃণমূলের জয়ের পর থেকেই জল্পনা-কল্পনা চলছিল দলত্যাগী নেতাকর্মীদের নিয়ে। কিছুদিনের মধ্যেই দলত্যাগীরা একে একে দলে ভিড়তেও শুরু করেন। সম্প্রতি পশ্চিমবঙ্গের বীরভূমের তৃণমূলত্যাগী ৩০০ নেতাকর্মী বিজেপি ছেড়ে ফের তৃণমূলে যোগ দিতে ধরনা দিতে শুরু করেন। স্থানীয় তৃণমূল অফিসের সামনে অনশনে বসেন তারা। একপর্যায়ে গতকাল শুক্রবার ওই দলত্যাগী ৩০০ নেতাকর্মীকে গঙ্গাজল দিয়ে পবিত্র করে ফের তৃণমূলে জায়গা দেওয়া হয়। পার্টির পক্ষ থেকে বলা হয়, গঙ্গাজল দিয়ে দলত্যাগীদের দূষিত মন পরিষ্কার করার মধ্য দিয়েই তাদের দলে ফের জায়গা দেওয়া হয়েছে।

ফের তৃণমূলে জায়গা পাওয়া কর্মী অশোক ম-ল বলেন, ‘আমরা চাই তৃণমূল কংগ্রেস আমাদের ফিরিয়ে নিক। বিজেপিতে যোগ দিয়ে আমাদের গ্রামের উন্নয়নের পথ রুদ্ধ করেছি আমরা। বিজেপি কর্মীদের লাগাতার বিক্ষোভের ফলে কোনো ভালো হয়নি, যা হয়েছে সবই মন্দ। আমরা নিজেদের ইচ্ছেয় আবার ফিরে আসতে চাই। যতক্ষণ পর্যন্ত আমাদের দলে জায়গা হবে না, আমরা অনশন চালিয়ে যাব।’ সকাল ৮টায় অনশন শুরু হয়ে শেষ হয় বেলা ১১টায়।

বনগ্রামের তৃণমূল পঞ্চায়েত প্রধান তুষার কান্তি মন্ডল অনশনকারীদের হাতে পার্টির পতাকা তুলে দেন। এ সময় তিনি বলেন, ‘গত কয়েক দিন ধরেই এই মানুষগুলো আমাদের পার্টিতে যোগ দেওয়ার অনুরোধ জানিয়ে আসছিলেন। আজ তারা পার্টি অফিসের সামনে ধরনায় বসেন। আমাদের নেতাদের সঙ্গে কথা বলে তাদের পার্টিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।’ গঙ্গাজল দিয়ে শুদ্ধি প্রসঙ্গে তিনি বলেন, ‘বিজেপি একটি সাম্প্রদায়িক পার্টি। তারা তাদের দূষিত চিন্তাধারা ওই দলত্যাগীদের মাথায় ও মনে ঢুকিয়েছিল। তাই শান্তির জল দিয়ে তাদের মধ্য থেকে সব অশান্তি দূর করা হয়েছে। পবিত্র জল দিয়ে তাদের দেহ নয়, তাদের মনকে পবিত্র করা হয়েছে যা বিজেপি দূষিত করে দিয়েছিল।’

তথ্যসূত্র: দেশ রূপান্তর
এস সি/২০ জুন

Back to top button