ফুটবল

স্পেনকে রুখে দিল পোল্যান্ড

মরেনো আক্ষেপে পুড়তেই পারেন। তার সৌজন্যে স্পেন পেনাল্টির দেখা পেলো। পেনাল্টি থেকে ভিলারিয়ালের এই স্ট্রাইকার নিজেই শট নিলেন। কিন্তু লক্ষ্যভ্রষ্ট! পেনাল্টি থেকে গোলটি হলেই স্পেন এগিয়ে যেতে পারতো ২-১ গোলে। হারাতে পারতো পোল্যান্ডকে। কিন্তু তা হলো কই। পেনাল্টি মিসের খেসারত দিতে হলো ইউরো চ্যাম্পিয়নশিপের ম্যাচটিতে ১-১ গোলে ড্র করে।

‘ই’ গ্রুপে এই ড্রয়ে তিনবারের চ্যাম্পিয়ন স্পেনের অর্জন দুই পয়েন্ট। বিপরীতে সমান ম্যাচে পোলিশরা প্রথম পয়েন্টের দেখা পেলো। এখন গ্রুপের শেষ ম্যাচে নির্ধারণ হবে কোন দুটি দল নক আউট পর্বে জায়গা করে নেবে।

নিজেদের মাঠে স্পেন বল দখল ছাড়াও আক্রমণে অকেটাই এগিয়ে। পোলিশরা নিজেদের রক্ষণ সামলে আক্রমণে উঠার চেষ্টা করেছে। ম্যাচের প্রথম ভালো সুযোগটি পোলিশদেরই।

৬ মিনিটে পোল্যান্ডের ক্লিচের শট ক্রস বার দিয়ে ঘেষে যায়। স্পেন ১৭ মিনিটে এগিয়ে যেতে পারতো। আলভারো মোরাতার শট এক ডিফেন্ডার হেড করে ক্লিয়ার করে গোল হতে দেননি।

২৫ মিনিটে অবশ্য স্পেন গোলের দেখা পায়। বক্সে ঢুকে মরেনোর পাসে মোরাতা প্লেসিং করে লক্ষ্যভেদ করেন। যদিও ভিএআর দেখে গোলের বাঁশির নির্দেশ দিতে হয়েছে।

৩৩ মিনিটে মরেনোর ফ্রি-কিক পোস্টের বাইরে দিয়ে গেলে ব্যবধান দ্বিগুণ করা যায়নি। বিরতির তিন মিনিট আগে পোলিশরা ম্যাচে সমতা আনার চেষ্টা করেও ব্যর্থ হয়েছে।

প্রথমটি সুইডারেক্সির শট পোস্টের নিচে প্রতিহত হয়। ফিরতি বলে লেভানদভোস্কির শট গোলকিপার প্রতিহত করলে গোল পাওয়া হয়নি। তবে ড্রেসিংরুম থেকে ফিরে এসে পোলিশরা ঠিকই ম্যাচে সমতা ফিরিয়ে আনে। অধিনায়ক লেভানদোভস্কি দলকে এক পয়েন্ট এনে দেন। ৫৪ মিনিটে সতীর্থের ক্রসে লাফিয়ে উঠে লেভানদোভস্কি হেডে জাল কাঁপান।

পরের মিনিটে পেনাল্টি পায় স্পেন। মরেনোকে ফেলে দেন এক ডিফেন্ডার। পেনাল্টি থেকে মরেনোরই শট পোস্টে লেগে ফিরে আসে। ফিরতি বলে মোরাতা চেষ্টা করেও পারেননি। তার নেওয়া শট পোস্টের বাইরে দিয়ে যায়।

এরপর স্প্যানিশরা অনেক চেষ্টা করেও গোল ব্যবধান বাড়াতে পারেনি। ১-১ গোলে স্কোরলাইন রেখেই ম্যাচ শেষ করতে হয়েছে।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন এইচ, ২০ জুন

Back to top button