পশ্চিমবঙ্গ

৪ ঘণ্টা ১০ মিনিটে ১১,৫০৪ ডুব দিয়ে ’ইন্ডিয়া বুক অব রেকর্ড’-এ নাম তুললেন এক তরুণ!

কলকাতা, ১৯ জুন- পুকুরে বা নদীতে গোসল করার সময় প্রায় সবাই পানিতে মাথা ডোবান, যাকে বলা হয় ডুব দেওয়া। কিন্তু কখনও কি গুনে দেখেছেন গোসল করার সময়ে আপনি ঠিক কতগুলো ডুব দিতে পারেন। এবার লাগাতার ডুব দিয়ে ইন্ডিয়া বুক অব রেকর্ডে নাম তুললেন ভারতের হাওড়ার এক তরুণ। তিনি চার ঘণ্টার কিছু বেশি সময়ে ১১ হাজারেরও বেশি ডুব দিয়ে এই বিরল রেকর্ডের অধিকারী হয়েছেন।

হাওড়ার তেলকল ঘাটে এই রেকর্ড করেন মুকেশ গুপ্তা নামের ওই তরুণ। দিল্লি থেকে আসা ইন্ডিয়া বুক অব রেকর্ডের প্রতিনিধি আনন্দ বেদান্তের সামনেই মাত্র ৪ ঘণ্টা ১০ মিনিট ৩৮ সেকেন্ডে তিনি ১১,৫০৪টি ডুব দিয়ে রেকর্ড গড়েন।

এ ব্যাপারে মুকেশ গুপ্তা বলেন, ‘নতুন নতুন রেকর্ড করার ইচ্ছা সব সময় থাকে। একটানা ডুব দেওয়ার রেকর্ড করার ইচ্ছা ছিল। সেভাবেই ট্রেনিং নিয়েছি। আরও রেকর্ড করার ইচ্ছে আছে।’
এ ব্যাপারে ইন্ডিয়া বুক অব রেকর্ডসের প্রতিনিধি আনন্দ বেদান্ত জানিয়েছেন, সকাল সাতটায় ডুব দিতে শুরু করেছিল মুকেশ। সোয়া ১১টা নাগাদ তিনি ডুব শেষ করেন। একটানা ডোবার রেকর্ড এটাই প্রথম।

এর আগে বাড়ি থেকে পালিয়ে সাগর পাড়ি দিয়েছিলেন তিনি। নাম তুলে ফেলেছিলেন রেকর্ড বুকে। হাওড়ার মুকেশ গুপ্তা ‘বাংলা চ্যানেল’ সাঁতরে পেরিয়ে অ্যাডভেঞ্চার স্পোর্টসে ‘এলিগেন্ট’ তালিকায় নাম লিখিয়ে ফেলেন।

বাড়ি থেকে সায় ছিল না মুকেশের ব্রিজ থেকে ঝাঁপ দেওয়ার অদ্ভুত অ্যাডভেঞ্চার স্পোর্টসে। অবাক লাগলেও এটাই ছিল ছেলের অ্যাডভেঞ্চার। স্বাভাবিকভাবেই গরীব পরিবারের ছেলের এমন কাজ কর্মে সায় ছিল না পরিবারের। তাই তিনি যখন ‘বাংলা চ্যানেল’ পার হবে বলে ঠিক করে তখনও বাড়িতে জানাতে চাননি। এক প্রকার বাড়িতে না বলেই ওই বাংলা চ্যানেল পাড়ি দিয়েছিলেন তিনি। সূত্র: নিউজ এইটটিন, কলকাতা টোয়েন্টিফোর

তথ্যসূত্র: বাংলাদেশ প্রতিদিন
এস সি/১৯ জুন

Back to top button