উত্তর আমেরিকা

জাতিসংঘ মহাসচিব পদে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পেলেন গুতেরেস

নিউ ইয়র্ক, ১৯ জুন – জাতিসংঘের মহাসচিব পদে দ্বিতীয়বারের মতো নিয়োগ পেয়েছেন অ্যান্তোনিও গুতেরেস। ২০২২ সালের পহেলা জানুয়ারি থেকে তার দ্বিতীয় মেয়াদ শুরু হবে।

শুক্রবার ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদ তাকে এই দায়িত্ব দিয়েছে। এর আগে নিরাপত্তা পরিষদেও তিনি পুননির্বাচিত হয়েছিলেন।

দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পাওয়ায় গুতেরেসকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি তার প্রথম মেয়াদে জাতিসংঘের নেতৃত্বের ভূমিকার প্রশংসা করেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, চলতি মাসের শুরুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মহাসচিব হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য গুতেরেসের নাম সুপারিশ করে।

এবার মহাসচিব নির্বাচনে দশজন প্রার্থী হতে চেয়েছিলেন। কিন্তু ১৯৩টি সদস্য রাষ্ট্রের পক্ষ থেকে কাউকে আনুষ্ঠানিকভাবে সমর্থন না দেওয়ায় তারা কেউ প্রার্থী হতে পারেননি।

সাধারণ পরিষদে শপথ নেওয়ার পর গুতেরেস বলেছেন, বড় ও ছোট দেশগুলোর মধ্যে আস্থা বৃদ্ধি ও বন্ধন তৈরিতে আমি সর্বোচ্চ চেষ্টা করব।

২০১৭ সালের জানুয়ারিতে বান কি মুনের কাছ থেকে প্রথমবার মহাসচিবের দায়িত্ব নেন গুতেরেস। তার দায়িত্ব নেওয়ার কয়েক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

ফলে প্রথম মেয়াদে ট্রাম্পের নানা সমালোচনা ও প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল গুতেরেসকে। ৭২ বছর বয়সী গুতেরেস ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত পর্তুগালের প্রধানমন্ত্রী ছিলেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১৯ জুন ২০২১

Back to top button