এশিয়া

ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে ইন্দোনেশিয়ায় ফের বাড়ছে করোনা

জাকার্তা, ১৮ জুন- ইন্দোনেশিয়ায় ক্রমশ খারাপ হচ্ছে করোনা পরিস্থিতি। আর এজন্য ডেল্টা ভ্যারিয়েন্টকে দুষছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা। ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে দেশটিতে সম্প্রতি আগের তুলনায় তিনগুণ করোনা সংক্রমণ বেড়েছে বলে ধারণা তাদের । দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলছেন, সংক্রমণ খুব দ্রুত গতিতে ছড়াচ্ছে। তবে ভিন্ন কথা বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ইন্দোনেশিয়া বন্দর থেকে এই ভারতীয় ভ্যারিয়েন্ট এসেছে। মালামালের মাধ্যমে, সেই সঙ্গে ভারত ফেরত মানুষের মাধ্যমে বন্দর থেকে ছড়িয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। কিন্তু আল জাজিরাকে দেওয়া সাক্ষাতকারে দেশটির চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন,ডেল্টা ভ্যারিয়েন্ট একমাত্র কারণ না। তারা বলছেন, স্বাস্থ্য নীতি না মেনে ঈদের সময় যে এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্রমণ করা হয়েছে এজন্য এই ভ্যারিয়েন্ট এত দ্রুত ছড়াচ্ছে।

যদিও ২২ শে এপ্রিল থেকে দেশটির ২৪ মে অবধি অভ্যন্তরীণ বিমানবন্দর এবং ফেরি টার্মিনালগুলোতে ভ্রমণ নিষিদ্ধ ছিল। তবে সরকার ধারণা করেছে যে ছুটির সময়কালে ইন্দোনেশিয়ার দুটি সবচেয়ে বেশি জনবহুল দ্বীপ জাভা এবং সুমাত্রা থেকে ৫০ থেকে ৬০ লাখ মানুষ ভ্রমণ করেছেন।

বালির ঊর্ধ্বতন একজন ভাইরোলজিস্ট বলছেন, ‘করোনার সব রুপই উদ্বেগজনক, ডেল্টা ভ্যারিয়েন্ট যে অনেক বেশি ভয়াবহ সে বিষয়ে কিছু জানা যায়নি। সরকার নিজের অক্ষমতার ঢাকার জন্য ডেল্টা ভ্যারিয়েন্টকে দোষারোপ করছে।’

ইন্দোনেশিয়ায় বৃহস্পতিবার ১২ হাজার ৬২৪ জনের করোনা শনাক্তের খবর পাওয়া গেছে যা ফেব্রুয়ারির পর সর্বোচ্চ।

তথ্যসূত্র: কালের কন্ঠ
এস সি/১৮ জুন

Back to top button