জাতীয়

নতুন বিধিনিষেধে ব্যাংক খোলা থাকবে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত

ঢাকা, ১৭ জুন- করোনার সংক্রমণ রোধে দেশজুড়ে চলমান বিধিনিষেধের মেয়াদ বেড়েছে ১৫ জুলাই পর্যন্ত। বুধবার (১৬ জুন) এক প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বিধিনিষেধের মধ্যে সীমিত পরিসরে খোলা থাকবে আর্থিক প্রতিষ্ঠানগুলো। স্বাস্থ্যবিধি মেনে বৃহস্পতিবার (১৭ জুন) থেকে ১৫ জুলাই পর্যন্ত সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ছাড়া আর্থিক প্রতিষ্ঠানগুলো বিকাল সাড়ে ৩টা পর্যন্ত খোলা রাখা যাবে। বুধবার (১৬ জুন) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘গ্রাহকের হিসাবের মেয়াদপূর্তিতে স্থায়ী আমানত নগদায়ন, ঋণের কিস্তি জমা-গ্রহণ ইত্যাদি জরুরি সেবা প্রদানের লক্ষ্যে ১৭ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঢাকায় একটি শাখা ও ঢাকার বাইরে প্রতি জেলায় সর্বোচ্চ একটি শাখা এবং প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগগুলো সকাল ১০টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত খোলা রাখা যাবে। এতে আরও বলা হয়, জরুরি সেবা প্রদান নিরবচ্ছিন্ন রাখতে প্রয়োজনীয় জনবলের বিন্যাস ও উপস্থিতির বিষয়টি প্রতিষ্ঠানগুলো নিজেরাই ঠিক করবে।

লেনদেন পরবর্তী আনুষ্ঠানিক অন্যান্য কাজের জন্য বিকাল ৫টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। বিধি-নিষেধের মধ্যে এতদিন ব্যাংকগুলোতে তিনটা পর্যন্ত লেনদেন চলছিল। নতুন করে ব্যাংকে লেনদেনের সময় আরো আধা ঘণ্টা বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, সংক্রমণ ঠেকাতে ১২ এপ্রিল জারি করা প্রজ্ঞাপনের নির্দেশনা অনুযায়ী সরকারি অফিস বন্ধই ছিল। তবে সচিবালয়ে শুরু থেকেই কাজ চলেছে। শুরুর দিকে গণপরিবহন বন্ধ রাখা হলেও পরে কয়েক ধাপে সেটাও চালুর অনুমতি দেওয়া হয়। চালু হয়েছে উড়োজাহাজ ও নৌযানও।

তথ্যসূত্র: বিডি২৪লাইভ
এস সি/১৭ জুন

Back to top button