দক্ষিণ এশিয়া

আফগানিস্তানে ৪ স্বাস্থ্যকর্মীকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা

কাবুল, ১৬ জুন – আফগানিস্তানের পূর্বাঞ্চলের শহর জালালাবাদে চারজন পোলিও টিকাকর্মীকে গুলি করে হত্যা করা হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও তিনজন। পৃথক কয়েকটি হামলায় বন্দুকধারীরা এ হত্যাকাণ্ড চালিয়েছে। প্রাদেশিক স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। দেশটিতে স্বাস্থ্যকর্মীদের ওপর চালানো হামলার সর্বশেষ ঘটনা এটি।

গত বছর তালেবান ও আফগান সরকারের মধ্যে শান্তি আলোচনা শুরু হওয়ার পর থেকেই দেশটির ভিভিন্ন শহরে বারবার হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার লক্ষ্য মূলত সরকারি কর্মী, স্বাস্থ্যকর্মী, মিডিয়া কর্মী ও সিভিল সোসাইটির সদস্য।

মঙ্গলবার নানগারহার প্রদেশের পোলিও টিকা কার্যক্রমের প্রধান জান মোহাম্মাদ জানান, প্রদেশের প্রধান শহর জালালাবাদের তিনটি জায়গায় পোলিও টিকাকর্মীদের লক্ষ্য করে বন্দুকধারীরা হামলা চালিয়ে চারজনকে হত্যা করেছে। এছাড়া গুলি করে আহত করেছে আরও তিনজনকে।

এই হামলার পর নানগারহারে পোলিও টিকা কার্যক্রম স্থগিত করা হয়েছে। কখন আবার এই কার্যক্রম চালু করা হবে তা স্পষ্ট নয়।

কোনও গোষ্ঠী হামলার দায় এখনও স্বীকার করেনি।

এ বছরের মার্চে বন্দুকধারীরা জালালাবাদের তিনজন পোলিও টিকাকর্মীকে হত্যা করেছিল। এর ফলে তখন টিকা কার্যক্রম স্থগিত করতে হয়েছিল।

আফগানিস্তান ও পাকিস্তান পৃথিবীর শুধু দুটি দেশ যেখানে স্থানীয় পর্যায়ে পোলিওতে এখনও অনেক মানুষ আক্রান্ত হয়।

মার্চের হামলার দায় তালেবান অস্বীকার করেছিল। তবে আফগানিস্তানের রক্ষণশীল গোষ্ঠীগুলো টিকা কার্যক্রমের বিরোধী। সশস্ত্র গোষ্ঠীগুলো একাধিকবার স্বাস্থ্যকর্মীদের ওপর হামলা চালিয়েছে। তাদের দাবি, পশ্চিমারা গুপ্তচরবৃত্তি চালানোর জন্য স্বাস্থ্যকর্মীদের ব্যবহার করছে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১৬ জুন ২০২১

Back to top button