সম্পর্ক

সদ্যই বিচ্ছেদ হয়েছে, জীবনে ছন্দ ফেরাতে উপায়গুলো জেনে নিন

মানুষ সামাজিক জীব। সমাজ ছাড়া যেমন চলতে পারে না তেমনি আবার বেঁচে থাকার জন্য প্রয়োজন হয় একজন জীবনসঙ্গী। আবার একসঙ্গে থাকার ফলে কথা কাটাকাটি কিংবা ছোট ছোট ভুলের জন্য তর্ক-বিতর্কও হয়ে থাকে। এসব থেকে সঙ্গীর সঙ্গে অনেক সময় সমস্যা হয়ে থাকে।

মানুষ তার জীবনে কোনো একজনকে প্রচণ্ড ভালোবেসে থাকে। সেই একজন মানুষের সঙ্গে মৃত্যুর আগ পর্যন্ত থাকার জন্য অনেক স্বপ্ন-পরিকল্পনা করে থাকে। কিন্তু কোনো ভুলে বা কারণে যদি সেই সম্পর্কের ইতি ঘটে বা বিচ্ছেদ হয় তাহলে কিন্তু সেই কষ্ট মেনে নেয়া অসহ্য হয়ে পড়ে। একাকীত্ব ভোগ করতে হয়, যা অনেক কষ্টকর। এমন সময় জীবনে ছন্দ ফেরানোর প্রয়োজন হয়। এবার তাহলে জীবনে ছন্দ ফেরানোর উপায়গুলো তুলে ধরা হলো-

জীবনসঙ্গীকে হারানোর পর বা বিচ্ছেদের পর মানুষ খুবই দুশ্চিন্তায় পড়ে যায়। এ কারণে এই সময় খুবই কষ্ট সহ্য করতে হয় তাকে। তাই এ সময় একা সময় না কাটানোই ভালো। অনেক সময় মানসিক অবসাদ থেকে আত্মহত্যার মতো ঘটনাও ঘটে থাকে। এই সময় পাশে একজন থাকলে অনেক আত্মবিশ্বাস বাড়ে।

সঙ্গী হারানোর পর কাউকে সহানুভূতি দেখানোর প্রয়োজন নেই। এতে করে বরং আরও মন খারাপ হয়ে যেতে পারে। তবে পাশে থেকে সাহস যোগানো যেতে পারে এবং তার মনোবল বৃদ্ধিতে নতুন করে জীবন সাজানোর পরামর্শ দেয়া যেতে পারে।

সমাজ ও পরিবারে মানুষটির গুরুত্ব অনেক, এটা তাকে যেভাবেই হোক স্পষ্ট করে বুঝাতে হবে। তার বন্ধু-বান্ধব ও আত্মীয়-স্বজনরা সহায়তা করতে পারে তাকে। তার উপরও নির্ভর করে যে অনেকে স্বপ্ন সাজায় তা বুঝাতে হবে। জীবনে একটা বিচ্ছেদ মানেই জীবনের সব শেষ তা নয়।

আপনি ভালোবেসেছিলেন কিন্তু তারপরও বিচ্ছেদ হয়েছে। আপনাকে বুঝতে হবে যে, সে আপনার ভালোবাসা বুঝতে পারার মতো যোগ্য ছিল না। অথবা সে আপনাকে ভালোবাসেনি। যে আপনাকে ভালোবাসেনি তার জন্য জীবন নষ্ট করার অর্থই হয় না। বরং নিজের প্রকৃত ভালোবাসা নিজের মনের মধ্যে পুষে রাখুন। সঠিক সময় সঠিক মানুষ আপনাকে ঠিকই খুঁজে নেবে।

এম এউ, ১৫ জুন

Back to top button