সচেতনতা

ভ্যাপসা গরমে অতিরিক্ত ঘাম, কী করবেন

প্রকৃতিতে চলছে গ্রীষ্মকাল। এ সময়টা কখনও অনেক গরমের, আবার কখনও ঝুম বৃষ্টির।এমন ভ্যাপসা আবহাওয়ায় ঘেমেটেমে একাকার। ঘামের অস্বস্তিতে অনেক সময় বিপাকে পড়তে হয়।

অস্বস্তিকর ঘাম থেকে বাঁচার সহজ উপায় জানা থাকলে ফুরফুরে থাকা যায় দিনভর।

কী করবেন

ডিওড্র্যান্ট
সুগন্ধি বা পারফিউম ব্যবহার না করে ডিওড্র্যান্ট ব্যবহার করুন। এটি ঘাম প্রতিরোধে অনেকটাই কার্যকরী। তবে অনেকের শরীরে কিছু কিছু ডিওড্র্যান্ট সহ্য হয় না বা সেগুলোতে ত্বক জ্বালা করতে পারে। এ ক্ষেত্রে যাচাই করে কিনতে হবে। অনলাইনে কিনতে হলে নতুন কোনো ডিওড্র্যান্ট না নিয়ে যেটিতে আপনি অভ্যস্ত সেটি কেনাই ভালো। রোল-অন ডিও অনেক ভালো কাজ করতে পারে।

ট্যালকম পাউডার
ঘাম নিয়ন্ত্রণ করার অন্যতম সহজ উপায় হচ্ছে, ট্যালকম পাউডার ব্যবহার করা। এটিতে খরচও কম হয়। গোসলের পর এটি ব্যবহার করতে পারেন। এতে ঘাম হবে কম আর ঘামে দুর্গন্ধ হলে সেটিও কমে যাবে।

শাওয়ার জেল
ঘামের সমস্যা দূর করতে শাওয়ার জেল ব্যবহার করতে পারেন। তবে প্যারাবেন বা অন্য কোনো ক্ষতিকর রসায়ন নেই এমন শাওয়ার জেল ব্যবহার করতে হবে। অন্যান্য সাধারণ সাবানের তুলনায় এটির সুগন্ধ আরও বেশি সময় গায়ে থাকে এবং এতে শরীরের ঘামও তুলনামূলকভাবে কম হয়।

ডায়েট
অনেকের শরীরে অনেক ধরনের খাবার হজম হতে দেরি হয় এবং সেগুলো শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। তাই অতিরিক্ত গরমে স্যালাড বা হালকা খাবার খাওয়া ভালো। ঘামের দুর্গন্ধ হওয়ার পেছনে অনেক সময় আমাদের খাবারই দায়ী থাকে। ক্যাফিনও হাত-পা ঘামিয়ে দেয়। অতিরিক্ত ঘামের সমস্যা দূর করতে বেশি কফি না খাওয়াই ভাল।

হালকা সুতির পোশাক
গরমের মাঝে হালকা সুতি পোশাকের কোনো বিকল্প নেই। শরীরে সহজেই বাতাস প্রবেশ করতে পারে এমন সব কাপড়, যেমন- সুতি, লিনেন, মলমল ইত্যাদি কাপড় পরুন। এতে ঘাম অনেকটাই কম হবে।

এন এইচ, ১৫ জুন

Back to top button