বিজ্ঞান ও প্রযুক্তি

আসছে উইন্ডোজ-১১, থাকছে যে চমক

টেকজায়ান্ট মাইক্রোসফট ২০২৫ সালের ১৪ অক্টোবর থেকে উইন্ডোজ ১০ বন্ধের ঘোষণা দিয়েছে। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেক রাডার জানিয়েছে, ২০২৫ সালের নির্ধারিত সময়ের পরও মাইক্রোসফট আপডেট নিতে থাকবে, যাতে নতুন অপারেটিং সিস্টেমে যেতে পারেন ব্যবহারকারীরা।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট জানিয়েছিল, ১০ ভার্সনের পর আর কোনো ভার্সন তারা আনবে না। কিন্তু এখন কোম্পানির টুইটারে শেয়ার করা একটি টিজার থেকে জানা গেছে, চলতি মাসের শেষ দিকে আসবে উইন্ডোজ ১১ ভার্সন। এছাড়াও মাইক্রোসফটের ওয়েবসাইটেও একটি ইভেন্ট লিস্টে আগামী ২৪ জুন উইন্ডোজ সামনে কী কী আনবে, সে বিষয়ে ঘোষণা দেয়া হবে।

এদিকে, মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা জানিয়েছেন, ‘পরবর্তী প্রজন্মের উইন্ডোজ আপডেট হবে গত দশকের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ।’

প্রসঙ্গত, উইন্ডোজ ‘১০ মে ২০২০ আপডেটে’ বেশি সমস্যা দেখা গিয়েছিলো। অনেক গুরুত্বপূর্ণ ফিচার এই আপডেটে নষ্ট হয়েছে। তার মধ্যে একটি ছিল ‘ফ্রেশ স্টার্ট’। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ডেটা না হারিয়ে উইন্ডোজ ১০ রি-ইনস্টল করতে পারেন। পিসিতে মারাত্মক সমস্যা থাকলে এই টুল বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এসব সমস্যা নিয়ে ব্যবহারকারীরা মাইক্রোসফটে গত কয়েক মাসে অনেক অভিযোগ করেছেন।

ফোর্বস জানিয়েছে, ‘দীর্ঘদিন ধরে একাধিক সমস্যার কারণে উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা এই অপারেটিং সিস্টেম থেকে মুখ ফিরিয়ে নিচ্ছিলেন।’

এন এইচ, ১৫ জুন

Back to top button