দক্ষিণ এশিয়া

মারা গেলেন বিশ্বের বৃহত্তম পরিবারের কর্তা

আইজল, ১৪ জুন – বিশ্বের বৃহত্তম পরিবারের প্রধান জিয়ানা চানা মারা গেছেন। ভারতের মিজোরামের রাজধানী আইজলের নিকটবর্তী বকতাওয়ং গ্রামের বাসিন্দা ৭৬ বছর বয়সী জিয়ানা চানার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে বিভিন্ন মহলে। মিজোরামের মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা তার মৃত্যুতে টুইট বার্তায় শোক জানিয়েছেন।

জোরামথাঙ্গা টুইট বার্তায় বলেন, মিজোরামের জিয়ানা চানা (৭৬) কে অশ্রু চোখে বিদায় জানিয়েছেন, তিনি ৩৮ জন স্ত্রী ও ৮৯ শিশুকে নিয়ে বিশ্বের বৃহত্তম পরিবারের প্রধান হিসাবে রেকর্ড গড়েন। মিজোরাম ও বকতাওয়ং তালাঙ্গনুমে তার পরিবারের কারণে এই রাজ্যে একটি বড় পর্যটকদের আকর্ষণে পরিণত হয়েছিল।

কীভাবে থাকতেন তিনি?

মিজোরামের বকতাওয়ং গ্রামের বাসিন্দা জিয়ানা চানা ছোট্ট-ছোট্ট ১০০টি ঘরে ৩৮ জন স্ত্রী, ৮৯ জন শিশু, ১৪ পুত্রবধূ এবং ৩৩ নাতি-নাতনিদের সাথে থাকতেন, তার পরিবারের কারণে এই রাজ্যে একটি বড় পর্যটকদের আকর্ষণে পরিণত হয়েছিল। জিওনার পরিবারের মহিলারাও কৃষিকাজ করেন। জিওনা ছানা পেশায় ছুতার ছিলেন।

একদিনের জন্য কতটা খবার লাগতো?

জিয়ানা চানার পরিবারের ব্যয়ও যে কোনও সাধারণ পরিবারের চেয়ে বেশি। একটি সাধারণ পরিবারে যতটা রেশন ২-৩ মাস ধরে লাগে, এই পরিবারের প্রতিদিন ততটা রেশন প্রয়োজন। দিনে ৪৫ কেজি চাল, ৩০-৪০টি মুরগি, ২৫ কেজি ডাল, কয়েক ডজন ডিম, ৬০ কেজি শাকসবজি প্রয়োজন হতো। পরিবারে প্রতিদিন প্রায় ২০ কেজি ফলও প্রয়োজন হত।

সূত্র : বিডি প্রতিদিন
এন এইচ, ১৪ জুন

Back to top button