মধ্যপ্রাচ্য

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রীকে যে বার্তা দিলো হামাস

জেরুজালেম, ১৪ জুন- দখলদার ইসরায়েলের মসনদে একযুগ ধরে আসীন নেতানিয়াহুকে সরিয়ে ক্ষমতায় এসেছেন তারই একসময়কার ঘনিষ্ঠ মিত্র নাফতালি বেনেট। কট্টর ইহুদি জাতীয়তাবাদী রাজনীতিক নতুন প্রধানমন্ত্রী এই বেনেটের উদ্দেশে বার্তা দিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস।

হামাস বলেছে, ইহুদিবাদী ইসরায়েলের ক্ষমতায় পরিবর্তনের কারণে প্রতিরোধ আন্দোলনগুলো ফিলিস্তিনি জাতির অধিকার আদায়ের সংগ্রাম থেকে বিন্দুমাত্র পিছু হটবে না।

রোববার বিরোধী নেতা নাফতালি বেনেট ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ হুঁশিয়ারি উচ্চারণ করে হামাস। হামাসের অন্যতম নেতা ইসমাইল রেদোয়ান বলেন, ইসরায়েলের ক্ষমতায় যে ব্যক্তিই আসুক তাকে সবার আগে হামাসের সঙ্গে বন্দি বিনিময়ের দিকে মনোযোগ দিতে হবে।

তিনি আরও বলেন, নাফতালি বেনেটকে জানতে হবে বন্দি বিনিময়ের সঙ্গে গাজা উপত্যকার ওপর থেকে অবরোধ প্রত্যাহার বা এই উপত্যকার পুনর্গঠনের কোনো সম্পর্ক নেই। ইসরায়েলের নয়া প্রধানমন্ত্রী যদি গাজায় আটক ইসরায়েলি বন্দিদের মুক্ত করার ব্যাপারে সত্যিই আন্তরিক হন, তাহলে তাকে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদের দাবি পুরোপুরি মেনে নিতে হবে।

বিরোধী দলগুলোর মধ্যকার সমঝোতা অনুযায়ী বেনেট ২০২৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকবেন এবং এরপর অপর বিরোধী নেতা ইয়ার লাপিদ ক্ষমতা গ্রহণ করবেন। যদিও নাফতালি বেনেটের রাজনৈতিক আদর্শ, তার বিশ্বাস, ফিলিস্তিন সঙ্কট নিয়ে তার অতীতের বক্তব্য-বিবৃতি বিবেচনা করলে ফিলিস্তিনিদের পক্ষে আশাবাদী হওয়ার কোনো কারণ আপাতদৃষ্টিতে নেই।

তথ্যসূত্র: আরটিভি
এস সি/১৪ জুন

Back to top button