ইউরোপ

রাশিয়ার বিরুদ্ধে শক্ত পদক্ষেপ চায় জি-৭

লন্ডন, ১৪ জুন – রাশিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে জি৭-এর নেতারা। বিশ্বের বিভিন্ন দেশে সাইবার হামলা চালানোর দায়েই এই ব্যবস্থা নেয়ার হুমকি দেয়া হয়েছে। শিল্পোন্নত দেশগুলোর এই জোটের বিবৃতিতে একইসঙ্গে রুশ মাটিতে রাসায়নিক অস্ত্রের ব্যবহারের ঘটনা তদন্তেরও দাবি জানানো হয়েছে।

জি৭ এর সম্মেলনের শেষে এক বিবৃতিতে এসব দাবির কথা বলা হয়েছে। যুক্তরাজ্যের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় এলাকা কর্নওয়ালের কারবিস খাঁড়িতে সম্মেলনটি অনুষ্ঠিত হয়। শুক্রবার থেকে রোববার (১৩ জুন) তিন দিন পর্যন্ত এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

রাশিয়ার বিরুদ্ধে এমন সময় এই আহ্বান এসেছে, যখন সবাই জেনেভায় বুধবারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠকের দিকে তাকিয়ে আছেন।

সম্মেলনে জি৭ নেতারা বলেন, নিজের মাটিতে রাশিয়ার রাসায়নিক অস্ত্র ব্যবহারের দ্রুত তদন্ত ও এই অস্ত্র ব্যবহারের বিশ্বাসযোগ্য ব্যাখ্যার দাবি জানাচ্ছি। একই সঙ্গে নিরপেক্ষ নাগরিক সমাজ, সংবাদমাধ্যমের ওপর পদ্ধতিগত দমনপীড়ন বন্ধ ও এ ঘটনায় দায়ীদের শনাক্ত করে শাস্তির আহ্বান করছি।

এ সময় রাশিয়া থেকে চালানো সাইবার হামলা ও অন্যান্য সাইবার অপরাধে জড়িতদের জবাবদিহিতার আওতায় নিয়ে আসারও জোর দাবি জানিয়েছেন নেতারা।

সূত্র : আরটিভি
এন এইচ, ১৪ জুন

Back to top button