নাটক

মা এবং প্রেমিকা মিথিলা

ঢাকা,  ১২ জুন- গতবারের মতো এবারও লকডাউনের ঠিক আগে বাংলাদেশে এসে আটকে পড়েছেন রাফিয়াত রশিদ মিথিলা। আপাতত বিমান চলাচল চালু না হলে শ্বশুরবাড়ি পশ্চিমবঙ্গে ফেরার উপায় নেই। তবে দেশে ফিরেও ব্যস্ততার মধ্যেই সময় কাটছে এই অভিনেত্রীর।

সামনেই আরও একটা ঈদ। সেদিকে চোখ রেখেই দেশীয় একাধিক নাটক ও টেলিফিল্মে অভিনয় করছেন মিথিলা। আপাতত সেগুলোর শ্যুটিং নিয়েই ব্যস্ত অভিনেত্রী।

জানা গেছে, ‘অন্তর্জলি যাত্রা’ নামে একটি দেশীয় নাটকে অভিনয় করছেন মিথিলা। যেটি মুক্তি পাবে আসন্ন ঈদ-উল-আজহা’য়। সেই নাটকের শ্যুটিংয়ের কিছু ছবি উঠে এসেছে অভিনেত্রীর ফেসবুকের পাতায়।

সে বিষয়েই কলকাতার গণমাধ্যমকে মিথিলা বলেন, ‘অন্তর্জলি যাত্রা নামটা শুনলেই গৌতম ঘোষের সেই বিখ্যাত ছবিটার কথা মনে পড়বে। তবে ওটার সঙ্গে এটার কোনও সম্পর্ক নেই। আবার কিছুটা মিল আছেও বলা যায়। এই নাটকটির পরিচালক রাকেশ বসু। এটা ওনারই গল্প, চিত্রনাট্যও ওনারই লেখা।’

‘অন্তর্জলি যাত্রা’র গল্প প্রসঙ্গে মিথিলা বলেন, ‘এই গল্পটা মা ও ছেলের গল্প। অল্পবয়সী মা। ছেলেটা ছোট থেকেই একটা মানসিক আঘাতের মধ্যে কাটিয়েছে। কারণ, ও মাকে গার্হস্থ্য হিংসার শিকার হতে দেখেছে, ও মাকে হারায়। ছেলেটা বড় হওয়ার পর যে মেয়ের সঙ্গে সম্পর্ক তৈরি হয়, তার চেহারার মধ্যেও মায়ের চেহারা কল্পনা করে সে। সেটা নিয়েই গল্প এগোবে। এখানে আমি মা ও প্রেমিকা- দুই চরিত্রেই অভিনয় করেছি। এটা আমার কাছে চ্যালেঞ্জিং ছিল। আমি নিজে যেহেতু নারীদের নিয়ে কাজ করি, আমারও সন্তান আছে, তাই গল্পটার সঙ্গে আমি একাত্ম হতে পেরেছি। এই গল্পে ছেলেটা মানসিক সমস্যার মধ্যে কাটায়, আর সেটাই গল্পের একটা গুরুত্বপূর্ণ বিষয়।’

এই নাটকে মিথিলার বিপরীতে দেখা যাবে অভিনেতা ইরফান সাজ্জাদ-কে। প্রসঙ্গত, শুধু বাংলাদেশ নয়, ওপার বাংলাতেও মিথিলা এখন পরিচিত নাম। ভারত-বাংলাদেশ দুই দেশের অনুরাগীরাই তাই এখন মিথিলা অভিনীত এই নাটক দেখার অপেক্ষায়।

জানা যাচ্ছে, বাংলাদেশের টিভি চ্যানেলের পাশাপাশি ডিজিটাল প্ল্যাটফর্মেও মুক্তি পাবে মিথিলা অভিনীত  ‘অন্তর্জলি যাত্রা’।

এস সি/১২ জুন

Back to top button