বান্দরবান

বান্দরবানে পাহাড়ধসের শঙ্কা

বান্দরবান, ০৭ জুন – টানা ভারি বর্ষণে বান্দরবানে পাহাড় ধসে প্রাণহানির শঙ্কা দেখা দিয়েছে। পাহাড় ধসে রাস্তায় পাহাড়ের মাটি ও পানি জমে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন বান্দরবান শহর ও এর আশপাশের লোকজন। তবে ঝুঁকিতে থাকলেও পাহাড়ের নিচে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার কোনো উদ্যোগ নেয়া হয়নি।

স্থানীয়রা জানান, শনিবার (৫ জুন) থেকে বান্দরবান জেলা শহরসহ আশপাশের এলাকাগুলোতে ভারি বর্ষণ অব্যাহত রয়েছে। তবে রোববার (৬ জুন) সকাল ৯টার পর থেকে এ বৃষ্টিপাতের পরিমাণ আরও বেড়ে গেছে।

জানা যায়, গত দুদিনে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৪১ মিলিমিটার। বৃষ্টিতে এরইমধ্যে বান্দরবান পৌরসভার বনরুপা পাড়া, কালাঘাটা, ইসলামপুর, কাসেমপাড়া, হাফেজঘোনা, বাসষ্ট্যান্ড এলাকাসহ বিভিন্ন স্থানে পাহাড় ধসের ঘটনা ঘটছে। এছাড়া বান্দরবান-কেরানীহাট সড়ক, রুমা, থানচি, রোয়াংছড়ি, লামা-সূয়ালক রুটের অনেক জায়গায় পাহাড় ধসে রাস্তায় মাটি জমে গেছে।

এদিকে রাস্তায় পানি জমে জলাবদ্ধতা তৈরি হয়েছে পৌর এলাকার অভ্যন্তরীণ বিভিন্ন সড়কে। এতে চরম ভোগান্তিতে পড়েছে লোকজন।

বান্দরবানের মৃত্তিকা ও পানি সংরক্ষণ কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মাহাবুবুল ইসলাম বলেন, ‘গত দু’দিনে বৃষ্টিপাতের পরিমান কম ছিল। তবে রোববার থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এ ধারা অব্যাহত থাকলে পাহাড় ধসে প্রাণহানির শঙ্কা বাড়ছে। পাহাড় ধসের ঝুঁকিতে বসবাসকারীদের দ্রুত নিরাপদ স্থানে সরিয়ে নেয়া দরকার’।

এ বিষয়ে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, ‘ভারি বৃষ্টিপাতের ফলে দুর্ঘটনার শঙ্কা তৈরি হচ্ছে। ঝুঁকিপূর্ণ স্থানগুলো থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হচ্ছে। তাদের সরিয়ে নিতে স্থানীয় ইউনিয়ন পরিষদ, উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্টরাও কাজ করছে। পরিস্থিতি মোকাবিলায় তৎপর রয়েছে প্রশাসন’।

সূত্র: জাগোনিউজ
এম ইউ/ ০৭ জুন ২০২১

 

Back to top button