ইউরোপ

প্রযুক্তি কোম্পানিগুলোকে করের আওতায় আনতে চায় জি-৭

লন্ডন, ৫ জুন – জি-৭-এর অর্থমন্ত্রীদের বৈঠকে বহুজাতিক কোম্পানিগুলোকে ন্যূনতম ১৫ শতাংশ করপোরেট কর দিতে হবে বলে এক সিদ্ধান্ত হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শনিবার লন্ডনে জি-৭-এর অর্থমন্ত্রীদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। এর ফলে টেক জায়ান্ট আমাজন ও গুগলের মতো কোম্পানিগুলোও নতুন এ করের আওতায় আসবে।

বিবিসি বলছে, এ সিদ্ধান্ত কার্যকর হলে সরকারগুলোর হাতে বিলিয়ন বিলিয়ন ডলার আসবে, যা দিয়ে তারা মহামারী মোকাবিলায় ব্যয় সংকুলানের নতুন পথ পাবে।

অন্য দেশও যাতে এই পথ অবলম্বন করে, সে জন্য তাদের ওপর চাপ তৈরির চেষ্টা করা হবে। আগামী মাসে জি-২০-এর বৈঠকেই বিষয়টি আলোচনায় উঠবে বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, মাইক্রোসফটের অধীনস্ত একটি আইরিশ প্রতিষ্ঠান গত বছর ৩১ হাজার ৫০০ কোটি ডলার মুনাফা করলেও, বারমুডায় কর রেজিস্ট্রেশন করা থাকার কারণে কোনো করপোরেশন কর দেয়নি।

ব্রিটিশ রাজস্ব দপ্তরের চ্যান্সেলর ঋষি সুনাক জানিয়েছেন, এই ব্যবস্থা বহুজাতিক কোম্পানিগুলোর মধ্যে সুষম প্রতিযোগিতা বজায় রাখতে সহায়ক হবে।

তিনি বলেন, বেশ কয়েক বছর ধরে আলোচনার পর জি-৭ দেশগুলোর অর্থমন্ত্রীরা বৈশ্বিক কর ব্যবস্থাকে ডিজিটাল যুগের জন্য উপযুক্ত করতে এই ঐতিহাসিক চুক্তিতে পৌঁছেছেন।

বহুজাতিক প্রতিষ্ঠানগুলো সাধারণত, কম করপোরেট কর দিতে হয় এমন দেশগুলোতে শাখা অফিস চালু করে এবং সেখানেই তাদের লভ্যাংশ ঘোষণা করে থাকে।

এতে অন্য দেশে পরিচালিত ব্যবসার লভ্যাংশ বৈধভাবে আরেক দেশে ঘোষণা করে তারা লাভবান হয়। নতুন এই চুক্তি এ বিষয়টিই বন্ধ করবে বলে আশা করছে জি-৭।

সূত্র: দেশ রূপান্তর
এম ইউ/ ০৫ জুন ২০২১

Back to top button