জাতীয়

বাংলাদেশকে টিকা দিতে আন্তরিক যুক্তরাষ্ট্র

ঢাকা, ০৪ জুন – বাংলাদেশসহ এশিয়ার বেশ কয়েকটি দেশকে ৭০ লাখ ডোজ কোভিড টিকা প্রদান করবে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (৩ জুন) রাতে বাইডেন প্রশাসন এই পরিকল্পনা চূড়ান্ত করার পর তা ঘোষণা করে।

বাইডেন প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে, চলতি জুন মাসের মধ্যে যুক্তরাষ্ট্র বিশ্বের বিভিন্ন দেশকে অন্তত ৮ কোটি অতিরিক্ত ডোজ কোভিড টিকা দেবে। গত রাতে প্রথম দফা আড়াই কোটি ডোজ টিকা দেয়ার কাঠামো ঘোষণা করা হয়েছে। সুনির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী প্রয়োজনের জায়গাগুলিতে প্রথম ২ কোটি ২৫ লাখ ডোজ পাঠাবে তারা।

বাইডেন প্রশাসনের এ ঘোষণার ফলে প্রায় ৭০ লাখ ডোজ আফগানিস্তান, বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ, পাপুয়া নিউ গিনি, পাকিস্তান, ফিলিপাইন, শ্রীলঙ্কা, তাইওয়ান, থাইল্যান্ড ও ভিয়েতনাম যাবে। আফ্রিকান ইউনিয়নের সাথে সমন্বয় করে আফ্রিকায় পাঠানো হবে ৫০ লাখ ভ্যাকসিন।

দীর্ঘ প্রতীক্ষিত এই ঘোষণায় আরও দেখা গেছে যে, ১ কোটি ৯০ লাখ ডোজ নিম্ন ও মধ্যম-আয়ের দেশ এবং অঞ্চলগুলিতে ভ্যাকসিনের প্রবেশাধিকার নিশ্চিত করতে জাতিসংঘের প্রক্রিয়া, কোভাক্সের মাধ্যমে সরবরাহ করা হবে।

অঞ্চলভিত্তিক অগ্রাধিকার, অংশীদারদের পাওনা ও জাতিসংঘের সামনের সারির কর্মীসহ কানাডা, হাইতি, কসোভো, মেক্সিকো, কোরিয়া, ইউক্রেন, পশ্চিম তীর এবং গাজা, মিশর, জর্জিয়া, ইরাক, জর্ডান এবং ইয়েমেনে ৬০ লাখ ডোজ পাঠানো হবে।

কোভাক্সের মাধ্যমে সরবরাহ করা প্রায় ১ কোটি ৯০ লাখ ডোজের মধ্যে প্রায় ৬০ লাখ ডোজ দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনা, বলিভিয়া, ব্রাজিল, কলম্বিয়া, ইকুয়েডর, প্যারাগুয়ে এবং পেরু ও মধ্য আমেরিকার দেশ সমূহ কোস্টারিকা, এল সালভাডোর, গুয়াতেমালা, হোন্ডুরাস, পানামা, হাইতি এবং অন্যান্য ক্যারিবিয়ান সম্প্রদায়ের দেশগুলির পাশাপাশি হাইতির সীমান্তবর্তী ডমিনিকান রিপাবলিকে পাঠানো হবে।

সাংবাদিকদের এক ব্রিফিংয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভান বলেন, প্রশাসন এটি সরবরাহের পাশাপাশি অতিরিক্ত সরবরাহ অনুদান অব্যাহত রাখবে।

সূত্র: আরটিভি
এম ইউ/০৪ জুন ২০২১

 

Back to top button