বিচিত্রতা

যুক্তরাষ্ট্রের যে শহরে বাস করলেই পাবেন ডলার-জমি-বাড়ি

যুক্তরাষ্ট্রে ঘরে বসে কাজ করার প্রবণতা বেড়েই চলেছে। এর সঙ্গে তাল মিলিয়ে দেশটিতে গড়ে উঠছে ছোট ছোট শহর। আর এসব শহরে বাস করার জন্য নাগরিকদের আকৃষ্ট করতে দেয়া হচ্ছে নানা অফার।

এমনই এক শহর গড়ে উঠেছে ওকলাহোমা প্রদেশের টিউলসা কাউন্টিতে। এই শহরে বাস করতে রাজি হলে আরও অনেক সুযোগ-সুবিধার পাশাপাশি ডলারও মিলবে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার।

এক বছরে কয়েকটি কিস্তিতে দশ হাজার ডলার এই শহরে বসবাসকারীদের হাতে তুলে দেবে কর্তৃপক্ষ। শুরুতেই জিনিসপত্র নিয়ে এই শহরে আসার জন্য দিয়ে দেয়া হবে আড়াই হাজার ডলার। তারপর প্রতি মাসে বাড়ি ভাড়া বাবদ দেয়া হবে ৫০০ ডলার করে।

এক বছর থাকা পূর্ণ হলে দেয়া হবে বাকি ডলার। অর্থাৎ, এই শহরে থাকতে রাজি হলে সব মিলিয়ে এক বছরে মিলবে দশ হাজার ডলার। এছাড়া মিলবে একদম ফ্রি-তে কাজ করার জায়গা।

যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক, ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডার মতো বড় শহরে বাড়ছে জনসংখ্যার চাপ। তথ্যপ্রযুক্তির ক্রমবিকাশের পর দেখা যাচ্ছে, ধনী শহরগুলো আরও ধনী হচ্ছে। অন্যদিকে খালি হয়ে যাচ্ছে ছোট ছোট শহরগুলো।

তাই শুধু টিউলসা নয়, লোক টানতে একই পথে হাঁটছে যুক্তরাষ্ট্রের অন্যান্য ছোট শহরও। বড় শহরের ওপর চাপ কমাতে এতে সাড়া দিচ্ছেন দেশটির নাগরিকরাও।

এম এন / ০৪ জুন

Back to top button