দক্ষিণ এশিয়া

নৌবাহিনীর জন্য ৬ ডুবোজাহাজ বানাচ্ছে ভারত

নয়াদিল্লি, ০৪ জুন – ভারতীয় নৌবাহিনীর জন্য ৪৩ হাজার কোটি রুপি খরচ করে একটি যৌথ প্রকল্পের মাধ্যমে ছয়টি ডুবোজাহাজ (সাবমেরিন) বানানোর প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দিয়েছে দেশটির কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার (৪জুন) প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের উপস্থিতিতে সমরাস্ত্র ক্রয় সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতাসম্পন্ন ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিলের (ডিএসি) বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে কৌশলগত অংশিদারিত্বের ভিত্তিতে আগামী তিন দশকে এই কর্মসূচিটি সম্পন্ন হবে বলে সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। এই মডেলে একটি বেসরকারি সংস্থা কোনো একটি নির্দিষ্ট প্রকল্পের জন্য বিদেশি প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণকারী সংস্থার সঙ্গে বোঝাপড়ায় যেতে পারে। এই মডেলে দ্বিতীয় বারের জন্য প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুত করতে চলেছে ভারত। এর আগে সামরিক হেলিকপ্টার বানানোর প্রকল্পের ক্ষেত্রেও একই পথে হেঁটেছিল দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

প্রসঙ্গত, প্রায় এক দশক আগে ফরাসি সংস্থা ডিসিএনএস’র সঙ্গে নকশা ও প্রযুক্তিগত সহায়তা চুক্তির ভিত্তিতে ছয়টি কলভরী গোত্রের স্করপেন ডুবোজাহাজ বানানো শুরু করেছে ভারত। এই প্রকল্পের নাম ‘প্রজেক্ট ৭৫’। ওই গোত্রের প্রথম স্টেলথ ডুবোজাহাজ আইএনএস কলভরীকে ২০১৫ সালের অক্টোবরে নৌবাহিনীর হাতে তুলে দেয়া হয়েছিল। গত বছর নভেম্বরে এই গোত্রের শেষ ডুবোজাহাজটি হাতে পেয়েছে ভারতীয় নৌবাহিনী।

সূত্র: জাগোনিউজ
এম ইউ/০৪ জুন ২০২১

Back to top button