পশ্চিমবঙ্গ

রাজ্যে এল ৮ লক্ষ ভ্যাকসিন, টিকা দেওয়ার ‘বিশেষ উদ্যোগ’ শুরু

কলকাতা, ০৪ জুন – পশ্চিমবঙ্গে টিকা ঘাটতি নিয়ে প্রথম থেকেই সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী। যদিও এরই মধ্যে ৫ লক্ষের একটু বেশি কোভিশিল্ড (Covishield) ও আড়াই লক্ষের কোভ্যাক্সিন (Covaxin) এসেছে রাজ্যে। জানা গিয়েছে রাজ্যের কাছে এখন প্রায় ২৩ লক্ষের কাছাকাছি টিকার ডোজ রয়েছে। কিন্তু তা একেবারেই যথেষ্ট নয়।

বুধবার সেরাম ইনস্টিটিউট থেকে কলকাতায় এসেছে ৫ লক্ষ ২০ হাজার ৫৫০ কোভিশিল্ড ডোজ। অন্যদিকে, হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক পাঠিয়েছে ২ লক্ষ ৬৬ হাজার ৭৯০ কোভ্যাক্সিন ডোজ। যদিও মমতা বন্দ্যোপাধায় জানিয়েছেন রাজ্যের নাগরিকদের জন্য ১৫০ কোটি টাকায় টিকার ডোজ কিনছে সরকার। এখনও পর্যন্ত রাজ্যে টিকাকরণ করা হয়েছে ১.৪ কোটি মানুষকে, স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী এমনটাই জানা গিয়েছে।

এদিকে, ভ্যাকসিন পেতে কালঘাম ছুটছে রাজ্যবাসীর। এবার যাতে বাড়ির সামনেই টিকা পান সেই লক্ষ্যে ভ্রাম্যমাণ শীততাপ নিয়ন্ত্রিত বাসে ভ্যাকসিন দেওয়ার কাজ শুরু করল কলকাতা পুরসভা। বৃহস্পতিবার এই ‘ভ্যাকসিনেশন অন হুইল’ (Vaccination on Wheels) কর্মসূচীর উদ্বোধন করেন পুরসভার প্রধান প্রশাসক ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

জানা গিয়েছে প্রাথমিকভাবে অতিসংক্রামক এলাকাগুলিতে এই বাস যাতায়াত করবে। তবে টিকা নিতে আসার আগে ব্যক্তিদের প্রথমে কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত করতে হবে। টিকাকরণ বৃদ্ধি করে করোনা সংক্রমণ রুখতেই এই কর্মসূচী শুরু করা হল শহরে। ইতিমধ্যেই বহু শ্রমিক ও ব্যবসায়ীরা টিকা নেন এই ভ্রাম্যমান গাড়ি থেকে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস
এম ইউ/০৪ জুন ২০২১

Back to top button