এশিয়া

মালয়েশিয়ায় করোনায় আক্রান্ত ৮২৩৪১ শিশু, উদ্বিগ্ন সরকার

কুয়ালালামপুর , ০৪ জুন – মালয়েশিয়ায় সংক্রমণের ঝুঁকিতে রয়েছে শিশুরা। আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৩৪১ জন শিশু। স্বাস্থ্য বিভাগ সূত্রে, গত বছরের ২৪ জানুয়ারি থেকে চলতি বছরের মে পর্যন্ত (প্রায় ১৭ মাস) ৮২ হাজার ৩৪১ জন শিশু করোনাভাইরাসে সংক্রমিত হয়েছে।

আক্রান্তের মধ্যে ৫ বছরেরও কম বয়সী শিশু রয়েছে ১৯ হাজার ৮৫৮ জন। বিশেষত ১ বছরের কম ও ৫ বছরের কম শিশুর সংক্রামক পরিস্থিতিতে উদ্বিগ্ন স্বাস্থ্য বিভাগ।

 

একই সময়ে ১৩ থেকে ১৮ বছরের কম বয়সী (৩৩.২৭ শতাংশ) শিশুও রয়েছে। এই বয়সের শিশুরা বাহিরের ক্রিয়াকলাপ চালাচ্ছে। তারা এটি উপলব্ধি বা না বুঝতে পারে, এটি তাদের, ভাইবোন এবং পরিবারের অন্যান্য সদস্যদের মধ্যে কোভিড-১৯ এ সংক্রমিত হওয়ার ঝুঁকি নিয়ে আসে, বিশেষত তারা কেকেএম প্রদত্ত পরামর্শ মেনে চলেন না।

এমন পরিস্থিতে ছেলে-মেয়েদের কভিড-১৯ এর বিপদ থেকে রক্ষা করা এবং অভিভাবকদের সচেতন হওয়া উচিত বলে মনে করছে স্বাস্থ্য বিভাগ।

এমওএইচ আশা করে, বিশেষত বাবা-মা এবং যত্নশীলদের মধ্যে শিশুদের কোভিড-১৯ সংক্রমিত পরিস্থিতি সম্পর্কে সচেতন করতে পারেন। পিতা-মাতারা শিশুদের রোল রক্ষাকারী। তাদের কোভিড-১৯ এর ঝুঁকি থেকে বাচ্চাদের বাঁচাতে সুরক্ষিত ব্যবস্থা গ্রহণ করা দরকার।

এমন পরিস্থিতে অভিভাবকরা যদি আইন মেনে না চলেন তা হলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে স্বাস্থ্যমন্ত্রী ডা. আধাম বাবা জানিয়েছেন। পাশাপাশি বাবা-মা এবং আশপাশের সম্প্রদায়ের সদস্যদের ভ্যাকসিন পেতে রেজিস্ট্রেশন করে তাদের সুরক্ষা দেয়া উচিত। অভিভাবকদের সচেতনতায়, একটি নিরাপদ পরিবেশই ভবিষ্যত প্রজন্মের স্থায়িত্ব গড়ে তুলতে পারে।

সূত্র: জাগোনিউজ
এম ইউ/০৪ জুন ২০২১

Back to top button