জাতীয়

করের হার কমানোয় রাজস্ব আদায় বাড়বে: অর্থমন্ত্রী

ঢাকা, ০৪ জুন – ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করের হার কমানোর যে প্রস্তাব করা হয়েছে তা বাস্তবায়ন করা সম্ভব হলে রাজস্ব আদায় বাড়বে বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

শুক্রবার বিকাল তিনটায় ২০২১-২০২২ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি। ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে যুক্ত হয়েছেন অর্থমন্ত্রী।

আ হ ম মুস্তফা কামাল বলেন, রাজস্ব আদায়, টার্গেটিং, সম্পদ বাড়ানো এগুলো আমাদের পরিকল্পনারই অংশ। যদি আমাদের কর আদায়ের আইনটিকে সহজ করতে পারি, ব্যক্তিগত করদাতাদের যদি আমরা করের আওতায় নিয়ে আসতে পারি তাহলে আমাদের রাজস্ব আদায় অনেক বেড়ে যাবে। আমরা যদি করহার কমিয়ে নিয়ে আসি তাহলে আমাদের রাজস্ব আদায় বাড়বে।

অর্থমন্ত্রী বলেন, করের হার কমানোর মূল উদ্দেশ্যই হলো কর আদায়ের পরিকল্পনা। এতে করে সবাই কর দিতে আগ্রহী হবেন।

মুস্তফা কামাল বলেন, মানুষের চাহিদা পরিবর্তনশীল। চাহিদার পরিবর্তনের ফলে ব্যসায়ীদের চিন্তা চেতনার পরিবর্তন আসে। ব্যবসাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রেও পরিবর্তন আসে। এটা কখনো স্থির রাখা যাবে না। তাই এই বাজেট মানুষের জন্য এবং ব্যবসায়ীবান্ধব।

মন্ত্রী আরও বলেন, নতুন বাজেটের ফলে বিনিয়োগ সৃষ্টি পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান রক্ষা হবে। নতুন বাজেটে জিডিপির যে প্রক্ষেপণ করা হয়েছে, বছর শেষে তার চেয়ে বেশি অর্জিত হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট ঘোষণা করেন অর্থমন্ত্রী। প্রস্তাবিত বাজেট বিষয়ে গবেষণা সংস্থা সিপিডিসহ বিভিন্ন রাজনৈতিক দল ইতোমধ্যে পৃথক প্রতিক্রিয়া জানিয়েছে।

সূত্র : ঢাকাটাইমস
এন এইচ, ০৪ জুন

Back to top button