দক্ষিণ এশিয়া

সরকারের সমালোচনা মানেই রাষ্ট্রদ্রোহিতা নয়, জানালো ভারতের সুপ্রিম কোর্ট

নয়াদিল্লী, ০৪ জুন – ভারতের সুপ্রিম কোর্ট একটি ল্যান্ডমার্ক রায়ে জানিয়ে দিলেন যে, সরকারের সমালোচনা করা মানেই দেশদ্রোহীতা নয়। সরকারের সমালোচনা করার জন্যে সাংবাদিকদের রক্ষাকবচের প্রয়োজন আছে।

দেশের নামী সাংবাদিক, পদ্মশ্রী বিনোদ দুয়াকে হিমাচল প্রদেশের একটি মামলা থেকে অব্যাহতি দিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি ইউ ললিতের নেতৃত্বে একটি বেঞ্চ এই মন্তব্য করেন। দিল্লির দাঙ্গার সময় মোদি সরকারের সমালোচনা করে ইউ টিউব চ্যানেলে একটি সম্প্রচারের জন্যে হিমাচল প্রদেশে একটি মামলায় বিনোদ দুয়াকে সোপর্দ করা হয়। সুপ্রিম কোর্ট হিমাচল প্রদেশের পুলিশকে এক আদেশবলে বিনোদ দুয়াকে গ্রেপ্তারে নিরস্ত করেন। সুপ্রিম কোর্টের বিচারপতিরা ১৯৬২ সালে একটি মামলায় তদানীন্তন বিচারপতি কেদার নাথ সিং এর একটি রুলিং এর উল্লেখ করেন। সেই রুলিংটিতে বিচারপতি সিং বলেছিলেন, দেশ এবং সরকার সমার্থক নয়। দেশ চালানোর জন্যে সরকার নিযুক্ত হয়।

তাই, সরকারের সমালোচনা কখনোই দেশ বিরোধিতা হতে পারে না। সুপ্রিম কোর্টের বর্তমান বিচারপতিরা রাজনীতিবিদদের আর একটু সাহিষ্ণু হতে বলেছেন। ভারতীয় দণ্ডবিধির ১২৪ এ ধারাটি বিভিন্ন রাজ্যের সরকার অপপ্রয়োগ করছেন। উল্লেখ্য, সাংবাদিক বিনোদ দুয়া সংবিধানের ১৯ ধারা অনুযায়ী তার স্বাধীন মত প্রকাশের অধিকার খর্ব হচ্ছে বলে সুপ্রিম কোর্টকে জানিয়েছিলেন।

সূত্র : মানবজমিন
এন এইচ, ০৪ জুন

Back to top button