ফুটবল

লিগ জিতিয়ে বিদায় নিলেন কন্তে

ইতালিয়ান সিরি-এ লিগের সদ্য বিজয়ী ইন্টার মিলানের কোচের পদ থেকে সড়ে দাঁড়িয়েছেন আন্তনিও কন্তে। তার অধীনে ১১ বছর পর সিরি-এ লিগের শিরোপা জয়ের কৃতিত্ব দেখায় ইন্টার। ইতালিয়ান ক্লাব সূত্র কন্তের বিদায়ের তথ্য নিশ্চিত করেছে। চেলসি ও জুভেন্তাসের সাবেক এই কোচ ২০১৯ সালের মে মাসে তিন বছরের চুক্তিতে ১২ মিলিয়ন ইউরোর বিনিময়ে ইন্টারে যোগ দিয়েছিলেন।

চাইনিজ মালিকানাধীন ক্লাবটির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ক্লাবের সাথে পারষ্পরিক সমঝোতার ভিত্তিতে আন্তনিওও কন্তে ইন্টারের সাথে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন। ইন্টারকে ১৯তম সিরি-এ শিরোপা উপহার দিতে যে অসাধারণ কাজ সে করেছেন এজন্য আন্তনিওওকে অবশ্যই ধন্যবাদ জানাতে হয়। ক্লাব ইতিহাসে কন্তের নাম আজীবন লেখা থাকবে।’

ঘরের মাঠে ও ইউরোপের অন্যত্র ক্লাবকে এগিয়ে নিয়ে যাবার জন্য যে চ্যালেঞ্জ ভবিষ্যতে রয়েছে তা মোকাবেলা করার জন্য ৬১ বছর বয়সী কন্তের পরিকল্পনার সাথে ক্লাব মালিক সানিং গ্রুপের সম্প্রতি বনিবনা হচ্ছিল না। গত মৌসুমে করোনা মহামারীর কারণে ইন্টারকে প্রায় ১০০ মিলিয়ন ইউরো আর্থিক ক্ষতি গুনতে হয়েছে। চাইনিজ সুপার লিগের শিরোপা জেতার পর ফেব্রুয়ারিতে চাইনিজ ক্লাক জিয়াংসু এফসির কার্যক্রম বন্ধ করে দেয় সানিং গ্রুপ।

পাঁচ বছর আগে যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান ওকট্রি থেকে তিন বছরের ধারে ইন্টার প্রায় ২৭৫ মিলিয়ন ইউরো নিয়েছিল বলে বিভিন্ন রিপোর্টের সূত্রমতে জানা গেছে। সে কারণেই সানিং চাচ্ছিল নতুন খেলোয়াড় ক্রয় ও বর্তমান খেলোয়াড়দের বেতন বাবদ যতটা সম্ভব অর্থ সাশ্রয় করতে। একইসাথে যতটা সম্ভব উচ্চ মূল্যে ট্রান্সফার মার্কেটে খেলোয়াড়দের বিক্রি করে দেয়াও লক্ষ্য ছিল ইন্টারের। কিন্তু মালিকপক্ষের এই পরিকল্পনাকে অসম্পূর্ণ মনে করছেন কন্তে।

কন্তে বিশ্বাস করেন, ইউরোপের সর্বোচ্চ পর্যায়ে নিজেদের টিকিয়ে রাখতে হলে এই পরিকল্পনা মোটেই কাজে আসবে না। গত গ্রীষ্মেও ইউরোপা লিগের ফাইনালে সেভিয়ার কাছে পরাজিত হওয়া ও জুভেন্তাসের পিছনে থেকে দ্বিতীয় স্থান নিয়ে লিগ শেষ করার পরে কন্তের বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে গিয়েছিল। এবারের চ্যাম্পিয়ন্স লিগকে সামনে রেখে ক্লাবের অর্থ বরাদ্দের ব্যর্থতায় কন্তে বেশ প্রতিক্রিয়া দেখিয়েছিলেন। গত তিন মৌসুম ধরেই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে ইন্টার মিলান।

সূত্র : কালের কণ্ঠ
এন এইচ, ২৭ মে

Back to top button